প্রশ্নফাঁস ও পরীক্ষা জালিয়াতি নিয়ে “স্বপ্নবাজ” ইউটিউবে
প্রশ্নফাঁস ও পরীক্ষা জালিয়াতি নিয়ে “স্বপ্নবাজ” ইউটিউবে

"Dreambuzz" on YouTube on questioning and test fraud

রকি সাহা (শাহরাস্তি) চাঁদপুর : ইউটিউবে প্রচারিত ইয়ুথ এন্টারট্রেইনমেন্ট বক্সের শর্টফিল্ম স্বপ্নবাজ সমাজের অজস্র স্বপ্নবাজ তরুনের হৃদয় স্পর্শ করেছে। সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তরুণ নির্মাতা মেহমুদ জয়ের পরিচালনায় নির্মিত এ মুভিতে প্রশ্নফাঁস ও পরীক্ষা জালিয়াতি করে সাময়িক সফল এক যুবকের জীবনের করুণ কাহিনী চিত্রায়িত করা হয়। গল্পে ওই যুবক ভার্সিটিতে ভর্তি হবার পর প্রশ্নফাঁস ও পরীক্ষা জালিয়াতির ঘটনা প্রকাশ পেলে তার জীবনে নেমে আসে অমানিশার অন্ধকার। মুভিটির বিষয়ে নির্মাতা মেহমুদ জয় বলেন, আমাদের চার পাশে আছে অজস্র স্বপ্নবাজ মানুষ তেমনই এক স্বপ্নবাজ মানুষের গল্প নিয়ে এই সর্টফিল্মটি। একশ্রেণীর যুবকেরা পড়াশুনা বাদ দিয়ে বন্ধু, আড্ডা ও গার্লফ্রেন্ড নিয়ে বুঁদ হয়ে থাকে, আর পরীক্ষার আগের রাতে ফেসবুক, ইমো ও হোয়াটস আপে প্রশ্ন খোঁজে। জাতীর কাছে বিবেকের দায়বদ্ধতায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

শর্টফিল্মের কাহিনী ও সংলাপ লিখেছেন ফয়েজ আহমেদ, যিনি একজন গণমাধ্যমকর্মী। চাঁদপুরের জনপ্রিয় নিউজ পোর্টাল শাহরাস্তি নিউজ ২৪ ডট কম এর প্রধান সম্পাদক। এ প্রতিবেদকের সাথে আলাপকালে তিনি জানান, প্রায় প্রত্যেকটি বোর্ড পরীক্ষায় ফাঁস হয় প্রশ্ন, আর সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। শুধু শিক্ষার্থীরা নিজেরা নয়, সারারাত জেগে থেকে তাদের বাবা-মায়েরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে খুঁজে বেড়ান প্রশ্নপত্র! যেখানে বাবা-মায়েরা সবার আগে সন্তানকে নৈতিকতার শিক্ষা দেয়ার কথা । জিপিএ-৫ ভিত্তিক শিক্ষাব্যবস্থায় টিকে থাকার জন্যই শিক্ষার্থী এবং অভিভাবকেরা করছেন এই ভয়ংকর অপরাধ। এই শিক্ষাব্যবস্থার কারণেই দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তো বটেই, অষ্টম এমনকি পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরাও পরিচিত হচ্ছে এক ভিন্ন জগতের সঙ্গে-অপরাধের জগৎ। এই অপরাধ থেকে ছাত্রসমাজকে ফেরাতে এই গল্পটি শিক্ষনীয় হবে।


এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, লিমন, দিনার, আকাশ, তুষার, মিজান, নাদিয়া, নুসরাত, সিন্থিয়া এবং মায়া খান। শর্টফিল্মটির দৃশ্য ধারন করেছেন অনিক।

স্বপ্নবাজ শর্ট ফিল্মে “মুছে যাক অনিয়ম ধুয়ে যাক শিক্ষায় দুর্নীতির আবরণ রাত বিরাতে প্রশ্ন হাতে মানেই নয়ত জীবন আপন আলোয় আলোকিত হও , গড় আপন ভুবন ফিরে এসো বন্ধু, ফিরে এসো অন্ধকারে স্বপ্নবাজী নয়ত জীবন” শিরোনামে মেহমুদ জয়ের কথা এবং পূর্ণয় হকের কন্ঠ এবং সুরে অনুপ্রেরণামূলক একটি গান রয়েছে।