২০২১ সাল থেকে বাতিল হচ্ছে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা

S M Ashraful Azom
0
২০২১ সাল থেকে বাতিল হচ্ছে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা
সেবা ডেস্ক: প্রাথমিক বিদ্যালয়গুলোতে আগামী ২০২১ সাল থেকে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো আনুষ্ঠানিক পরীক্ষা নেয়া হবে না। শ্রেণি কক্ষে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীর শিখনদক্ষতা মূল্যায়ন করা হবে। তবে এর আগে আগামী জানুয়ারি থেকে এই কার্যক্রমের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ লক্ষ্যে দেশের ১০০ স্কুল নির্বাচন করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও সচিব আকরাম-আল-হোসেন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন উপলক্ষে ওই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এতে সচিব বলেন, প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমাতে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ছয় মাস ধরে এ নিয়ে কাজ করছি। ইতিমধ্যে রূপরেখা তৈরি করা হয়েছে। পদ্ধতি সারা দেশে প্রয়োগের আগে এর ত্রুটি নির্ধারণে আগামী বছর এর পরীক্ষামূলক প্রয়োগ করা হবে ১০০ বিদ্যালয়ে। এসব বিদ্যালয়ে মাসিক ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। এর ভিত্তিতে শিশুরা পরবর্তী ক্লাসে উন্নীত হবে। তবে চতুর্থ শ্রেণি থেকে পরীক্ষা থাকবে।

সচিব বলেন, পাইলটিং কার্যক্রম শেষ হলে ২০২১ সাল থেকে দেশের ৬৫ হাজারের বেশি বিদ্যালয়ে এ পরীক্ষা বাতিল করে ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। পাশাপাশি ২০২১ সাল থেকে প্রাথমিক পর্যায়ে নতুন পাঠ্যক্রম প্রণয়ন করা হবে বলে জানান।

আরেক প্রশ্নের উত্তরে সচিব বলেন, দেশে ব্যাঙের ছাতার মতো কিন্ডারগার্টেন স্কুল গড়ে উঠেছে। এসব চিহ্নিত করা হচ্ছে। কিন্ডারগার্টেনগুলোকে আইনের আওতায় আনতে আমরা তাদের তালিকা তৈরি করছি। এ জন্য আটটি টাস্কফোর্স টিম কাজ করছে। যারা নিবন্ধনের আওতায় আসবে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদন দেয়া হবে। নিবন্ধন না থাকলে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top