“নদী পর্যটন উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা” নিয়ে সেমিনার অনুষ্ঠিত

“নদী পর্যটন উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা” নিয়ে সেমিনার অনুষ্ঠিত
অপরূপ সৌন্দর্যের লিলাভূমি আমাদের জন্মভূমি। বারমাসে তের পার্বণের দেশ বাংলাদেশ। একদিকে আমাদের যেমন আছে বৈচিত্রময় সাংস্কৃতি অন্যদিকে আছে বৈচিত্রময় নান্দনিক প্রকৃতি। এই প্রকৃতি এবং সাংস্কৃতি আমাদের সম্পদ। শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্য নয় বরং পর্যটন উন্নয়নকে আমাদের সামাজিক দায়বদ্ধতা ভেবে এই সম্পদকে পর্যটন পণ্য হিসাবে গড়ে তুলতে “ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম (এফসিটিসি)” কাজ করে যাচ্ছে। এই কাজের ধারাবাহিকতায় নদী পর্যটনকে উৎসাহিত করতে আগামী ৩রা জানুয়ারি, ২০২০ সালে ২য় বারের মত রিভার ট্যুরিজম ফেস্টের আয়োজন করতে যাচ্ছে। সেই আয়োজনটি সফল করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও দেশের বিভিন্ন স্থানে র‍্যালি করার পরিকল্পনা করা হয়েছে। এই কর্মকান্ডের অংশ হিসাবে আগামী বৃহস্পতিবার, ২৮ই নভেম্বর সকাল ১১টায় “নদী পর্যটন উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা” শিরোনামে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভারসিটি, ধানমন্ডি শাখায় একটি সেমিনারের আয়োজন করা হয়। ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম (এফসিটিসি) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির যৌথ আয়োজনে এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ট্যুরিস্ট পুলিশ ও ঢাকা নদীবন্দর কতৃপক্ষ এর সহযোগিতায় অনুষ্ঠিত উক্ত সেমিনারে প্রধান অতিথির আসন অলংকৃত করেন অধ্যাপক ডঃ ইউসুফ মাহবুবুল ইসলাম, ভিসি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভারসিটি এবং সভাপতিত্ব করেন মাহবুব পারভেজ, হেড অফ ডিপার্টমেন্ট, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে এ কে এম আরিফ উদ্দিন, যগ্মপরিচালক, বি.আই.ডাব্লিউ.টি.এ, (ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা), ডঃ মোঃ আশরাফুর রহমান, এসপি, প্ল্যানিং এন্ড অপারেশন, ট্যুরিস্ট পুলিশ, ডঃ এম.ডি মাসুম ইকবাল, ফেকাল্টি অফ বিজনেস এন্টারপ্রেনরশীপ উপস্থিত ছিলেন।

প্রধান প্রবন্ধ উপস্থাপক জিয়াউল হক হাওলাদার, জনসংযোগ বিভাগ প্রধান, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।

আলোচক হিসাবে উপস্থিত ছিলেন খবির উদ্দিন আহমেদ, সদস্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ড,  রাফিউজ্জামান, সভাপতি, ট্যুর অপারেটর’স এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (টোয়াব), শিবলুল আজম কোরাশী, সিনিয়র সহ সভাপতি (টোয়াব), মহিউদ্দিন হেলাল, সম্পাদক, পর্যটন বিচিত্রা, আশরাফুজ্জামান উজ্জ্বল, সভাপতি, ট্রাভেল রাইটার্স এ্যাসোসিয়েশন,  নাদিরা কিরণ, সভাপতি, এভিয়েশন এন্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অফ বাংলাদেশ, স্বাগত বক্তব্য রাখেন শহিদুল ইসলাম সাগর, পরিচালক, ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কন্সোর্টিয়াম, শুভেচ্ছা বক্তব্য রাখেন কিশোর রায়হান, পরিচালক, ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কন্সোর্টিয়াম।

অতিথিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মাসুদুল হাসান জায়েদী, ব্যবস্থাপনা পরিচালক, ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কন্সোর্টিয়াম (এফসিটিসি), জাহিদুর রহমান শাওন, পরিচালক, ফেস্টিভ এন্ড কালচারাল ট্যুরিজম কন্সোর্টিয়াম (এফসিটিসি)। 

ভ্রমণ ও পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা, ট্যুর এজেন্সি, ট্যুর গাইড, ট্রাভেল গ্রুপের অ্যাডমিন, মডারেটর, ট্রাভেল রাইটার, ট্যুরিজম স্টুডেন্ট এবং পর্যটন সাংবাদিক সহ সকল ধরনের পর্যটন প্রেমীরা এই আয়োজনে অংশগ্রহণ করেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please