"নিরাপদ পানি পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ"

S M Ashraful Azom
0
নিরাপদ পানি পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ
ফরিদুল ইসলাম ফরিদ: ইউনিসেফ এর অর্থায়নে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে কারিতাস বাংলাদেশ বাস্তবায়নে জামালপুরের দেওয়ানগঞ্জ থানার ডাংধরা ইউনিয়ন পরিষদে আজ মঙ্গলবার ওয়াশ প্রকল্পের নিরাপদ পানি পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত দরিদ্র পরিবারের মাঝে পূণর্ভাসণ সহায়তা, (ল্যাট্রিন, টিউবওয়েল, টিউবওয়েলের গোড়া উঁচু করণ, গোসল খানা ইত্যাদি বিষয়ে সহায়তা)  প্রকল্প, বাস্তবায়ন করতে যাচ্ছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ডাংধরা ইউনিয়নের চেয়ারম্যান  শাহ মোঃ মাসুদ।
তার স্বাগত বক্তব্যের মাধ্যমে প্রশিক্ষণের  আনুষ্ঠানিকতা  শুরু করা হয়। তিনি কারিতাস বাংলাদেশ সংস্থাকে এলাকায় উন্নয়ন মূলক কাজ করার জন্য সাধুবাদ জানান।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের দেওয়ানগঞ্জ এর অফিসার মোঃ সোহেল রানা, কারিতাস বাংলাদেশ এর দেওয়ানগঞ্জের সুপারভাইজার প্রবন্ধ হাজং, ডাংধরা ইউনিয়নের কমিউনিটি ওয়ার্কার মোঃ চান মিয়া, পাররামরামপুর ইউনিয়নের কমিউনিটি ওয়ার্কার মোঃ আশাদুল।

সুপারভাইজার প্রবন্ধ হাজং প্রকল্পের পরিচিতি, লক্ষ্য, উদ্দেশ্য, এবং  উপকার ভোগী চিহ্নিত প্রক্রিয়া বিস্তারিত আলোচনা করেন। এতে উপস্থিত সকলে উপকার ভোগী চিহ্নিত সম্পর্কে অবগত হন।

ডিপিএইচই অফিসার সোহেল রানা উক্ত প্রশিক্ষণ পরিচালনা করেন। তিনি সকলের পরিচয়, কুশল বিনিময়,  প্রশিক্ষণের নিয়ম নীতি, আলোচনা করেন।

তিনি  আরও আলোচনা করেন নিরাপদ পানি কি? কেন নিরাপদ পানি পান করবো। কিভাবে নিরাপদ পানি চিনবো, কিভাবে পানি বিশুদ্ধ করা যায়।

টিউবওয়েল কি, টিউবওয়েলের পরিচিতি, টিউবওয়েল মেরামত ইত্যাদি।

আর্সেনিক কি? আর্সেনিক মুক্ত পানি, আর্সেনিকের ক্ষতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

তিনি আরও আলোচনা করেন স্যানিটারী ল্যাট্রিন কি? স্যানিটারী ল্যাট্রিন কেন ব্যবহার করবো ইত্যাদি বিষয়ে ব্যাপক আলোচনা করেন। তিনি হাত ধোয়া কি? হাত ধোয়ার কৌশল, হাত ধোয়ার পদ্ধতি সরাসরি হাত ধুয়ে শিখাইছেন। উপস্থিত সকলে পর্যায়ক্রমে হাত ধুয়ে পদ্ধতি গুলো বুঝতে পারেন।

পরিশেষে সমাপনী বক্তব্য এর মাধ্যমে নিরাপদ পানি পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত করা হয়।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top