পরিবেশ এখন সবার দুশ্চিন্তার বিষয়: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

S M Ashraful Azom
0
পরিবেশ এখন সবার দুশ্চিন্তার বিষয় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক
সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড.মো. আব্দুর রাজ্জাক বলেছেন, জলবায়ুর পরিবর্তনে পরিবেশ এখন সবার দুশ্চিন্তার বিষয়। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির প্রথম প্রভাব পড়ে কৃষির ওপর। এ সমস্যা মোকাবিলায় উন্নত ফসলের জাত উদ্ভাবন টেকসই খাদ্য উৎপাদন নিশ্চিত করবে।
শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিনদিনের ৯ম আন্তর্জাতিক প্ল্যান্ট টিস্যু কালচার অ্যান্ড বায়োটেকনোলজি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, পরিবেশবান্ধব কার্যক্রমের উল্লেখযোগ্য এক অংশ জৈবপ্রযুক্তি। এ প্রযুক্তি উন্নয়নে জীব বিজ্ঞানীদেরই অগ্রণী ভূমিকা নিতে হবে। উন্নত জীবনের জন্য পরিবর্তিত বাস্তবতাকে মেনে নিতে হবে।

সবার জন্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করতে সরকার অঙ্গীকারবদ্ধ উল্লেখ করে তিনি বলেন, সে ক্ষেত্রে জৈবপ্রযুক্তি ও টিস্যু কালচার পদ্ধতি নিরাপদ।

বাংলাদেশে খাদ্য চাহিদা মেটাতে কৃষিতে জৈবপ্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে জানিয়ে মন্ত্রী বলেন, আম‍াদের কৃষি, স্বাস্থ্য ও পরিবেশের জন্য জৈব প্রযুক্তিকে আরো বেশি গুরুত্ব দিতে হবে। এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে হবে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top