বন্যায় ভেসে গেছে বেগুন চাষীদের স্বপ্ন, নেওয়া হচ্ছে সরকারি ব্যবস্থা

 বন্যায় ভেসে গেছে বেগুন চাষীদের স্বপ্ন, নেওয়া হচ্ছে সরকারি ব্যবস্থা

রেজাউল করিম বকুল, শেরপুর প্রতিনিধি: টানা বর্ষণ ও ব্রহ্মপুত্রে নদীর পানি বৃদ্ধি পেয়ে শেরপুরের শ্রীবরদীর ভেলুয়া ও খড়িয়াকাজীরচর ইউনিয়নের প্রায় ২৫টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ডুবে গেছে সদ্য রোপিত রোপা আমন ধানের ক্ষেত, আমন ধানের বীজতলা, সবজি ক্ষেত ও মৎস্য খামার। এর মধ্যে ভেলুয়া ইউনিয়নের চরশিমুলচুড়া, বলদিয়াপাড়া ও লক্ষীডাংগী গ্রামের প্রায় দুই শতাধিক কৃষকের বেগুন ক্ষেত পানিতে নিমজ্জিত। এতে ভেসে গেছে বেগুন চাষীদের স্বপ্ন। এখন তারা লোকসানে পড়ে চরম হতাশায় দিন কাটাচ্ছেন। বুধবার সরেজমিন গিয়ে কৃষক ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে ওঠে আসে এমন তথ্য।

চরশিমুলচুড়া,বলদিপাড়া ও লক্ষীডাংগী গ্রামের কৃষকরা জানান, এসব গ্রামে দুই শতাধিক কৃষক বেগুনের চাষ করেন। কয়েক বছর যাবত তারা বেগুনের চাষ করে সংসারের স্বচ্ছলতা এনেছেন। এবার বেগুন বিক্রি করে ঈদের কেনা কাটা করবেন। কিন্তু বন্যার পানিতে ডুবে গেছে বেগুনের ক্ষেত। এতে চরম বিপাকে পড়েছেন তারা।

বলদিয়াপাড়ার কৃষক আবিজল হক জানান, তিনি প্রতি বছর তিন বিঘা জমিতে বেগুনের আবাদ করে। এতে বিঘা প্রতি খরচ হয় ১০ হতে ১২ হাজার টাকা। বেগুন বিক্রি শুরু হয় বৈশাখ মাসে। কার্তিক মাস পর্যন্ত চলে বেগুন বিক্রি। প্রতি বিঘা জমি থেকে সপ্তাহে ৪ হতে ৫ হাজার টাকার বেগুন বিক্রি হতো। এই বেগুনের চাষ করে সারা বছর চলে। তিনি বলেন,  বানের পানি আইয়া আমগোরে সব স্বপ্ন ভাইসা গেছে। শুধু আবিজল হকেরই নয়। ওই গ্রামের আমের আলী, শামছুল হক, নাদের আলী, মইনদ্দিনসহ চরশিমুলচুড়া ও লক্ষীডাংগী গ্রামের দুই শতাধিক কৃষক চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন।

স্থানীয় বেগুন ব্যবসায়ী আবদুল মিয়া জানান, তিনটি গ্রাম থেকে প্রতি সপ্তাহে প্রায় একশ মণ বেগুন নিয়ে যাওয়া হতো। এখানকার বেগুন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করতেন তারা। এবার বন্যার কারণে বেগুন ক্রয় করতে পারছেন না। এতে তাদেরও আয়ের উৎস বন্ধ হয়ে গেছে। অপরদিকে বন্যা পরিস্থিতি অবনতিতে চরম দুর্ভোগে দিন কাটাচ্ছেন পানি বন্দি ২৫টি গ্রামের হাজার হাজার মানুষ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ুন দিলদার বলেন, বন্যায় প্রায় ২০০ হেক্টর আবাদি জমি ও সবজি ক্ষেত তলিয়ে গেছে। এর মধ্যে প্রায় একশ হেক্টর জমি বেগুনের ক্ষেত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফা আক্তার জানান, বন্যার্ত এলাকা পরিদর্শন করে ২শ লোকের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতির পরিমাণ নিরুপন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। 


ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


0 comments

Comments Please

আপনার মূল্যবান মতামতের জন্য সেবা হট নিউজ পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

সেবা হট নিউজ : সত্য প্রকাশে আপোষহীন