ঘুরে আসুন জামালপুরের জিল বাংলা সুগার মিল

ঘুরে আসুন জামালপুরের জিল বাংলা সুগার মিল

সেবা ডেস্ক: দেশের ১৬টি চিনিকলের মধ্যে জিল বাংলা সুগার মিলস লিঃ দেশের উত্তরাঞ্চলের সীমান্ত জেলা জামালপুরের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী ভারী শিল্প প্রতিষ্ঠান। 

১৯৫৮ সনে তৎকালীনপাকিস্তান ও নিউজিল্যান্ড সরকারের আর্থিক ও কারিগরি সহায়তায় এটি জেলা শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরে যমুনা ও ব্রহ্মপুত্র নদ বেষ্টিত দেওয়ানগঞ্জ উপজেলায় স্থাপিত হয়। স্থাপনাকালে এর নাম ছিল জিল পাক সুগার মিলস লিঃ।
Come and visit Jill Bangla Sugar Mill in Jamalpur
ঘুরে আসুন জামালপুরের জিল বাংলা সুগার মিলের ভিতরের অংশ

স্বাধীনতার পর প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে জিল বাংলা সুগার মিলস লিঃ করা হয়। বর্তমানে বাংলাদেশ সুগার এন্ড ফুড ইন্ডাষ্ট্রিজ করপোরেশনের অধীনে অত্র মিলটি পরিচালিত হয়ে আসছে। সাধারণত নভেম্বর থেকে মার্চ মাস পর্যাপ্ত ক্রাশিং কার্যক্রম চলে। ক্রাশিং কালে তা প্রত্যক্ষ করার জন্য দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য নারী পুরুষ সমবেত হন।
ঘুরে আসুন জামালপুরের জিল বাংলা সুগার মিল হাফেজিয়া মাদ্রাসা
ঘুরে আসুন জামালপুরের জিল বাংলা সুগার মিল হাফেজিয়া মাদ্রাসা

জামালপুর জেলার যোগাযোগ ব্যবস্থা বর্তমানে খুবই ভাল। বৃটিশ আমল থেকেই ঢাকা থেকে বাহাদুরাবাদ এবং জগন্নাথগঞ্জ ঘাটের সাথে রেল যোগাযোগ ছিল। 

রেল পথে মানুষ স্বাচ্ছন্দে কম খরচে যাতায়াত করতে পারতেন। বর্তমানে ঢাকা থেকে রেল ও সড়ক পথে জামালপুরে যাতায়াত করা যায়। ঢাকা থেকে রেলপথে জামালপুরের দূরত্ব ১৭৭ কিঃমিঃ এবং সড়ক পথের দূরত্ব ২০০ কিঃমিঃ। 

৪টি আন্ত:নগর ট্রেনসহ- বেসরকারী ট্রেন প্রতিদিন চলাচল করে। দেওয়ানগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্রে এটি অবস্থিত। জামালপুর থেকে এর দুরত্ব ৪৭ কিঃ মিঃ। জামালপুর থেকে সিএনজি করেও যাওয়া যায়।




-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops