ধুনটে ইউএনও’র নাম বালু বানিজ্য

S M Ashraful Azom
0
ধুনটে ইউএনও’র নাম বালু বানিজ্য


রফিকুল আলম, ধুনট : বগুড়ার ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নাম ভাঙ্গিয়ে কতিপয় ব্যক্তি বাঙ্গালী নদীর বিলচাপড়ী ঘাট এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। 

প্রায় এক মাস ধরে বালু উত্তোলনের ফলে সেতু, সড়ক, বাজার ও কলেজের অবকাঠামো ভাঙনের আশংকা করছেন স্থানীয়রা।

অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে বিভিন্ন স্থাপনা রক্ষার জন্য এলাকাবাসির পক্ষে নদীর তীরবর্তি বিলচাপড়ী আইডিয়াল কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর আলম ২৩ফেব্রুয়ারী ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্ত কলেজের অধ্যক্ষর অভিযোগটি আজও আমলে নেননি ইউএনও।

অভিযোগ সূত্রে জানা গেছে, বাঙ্গালী নদীর বিলচাপড়ী ঘাট এলাকায় ৮ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে সেতু নির্মাণ করা হয়েছে। নদীর দুই পাশে গড়ে উঠেছে বাজার। সেই বাজারে নির্মিত হয়েছে বিভিন্ন ধরণের স্থাপনা। নদীর পশ্চিম তীরে বিলচাড়ী আইডিয়াল কলেজ। সেতুর উত্তর পাশে ২০০মিটার দূরে এবং কলেজের পূর্ব পাশে ৪টি খনন যন্ত্র দিয়ে অবাধে বালু তুলে মজুদ করা হচ্ছে।

এই বালু উত্তোলন করছেন কালেরপাড়া ইউনিয়নের রামনগর গ্রামের নজরুল ইসলাম ও এলাঙ্গী ইউনিয়ন বিলচাপড়ি গ্রামের রবিউল ইসলাম উৎসব। তারা মোটা অংকের টাকায় বালু বিক্রি করছে। এভাবে নদী থেকে বালু উত্তোলন করায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে।

সরেজমিন দেখা যায়, বর্তমানে নদীর পানি শুকিয়ে গেছে। তাই ভাঙ্গনের কোন আলামত নেই। কিন্তু বর্ষাকালে যখন পানিতে নদী ভরে উঠবে তখন বালু উত্তোলনের বিরুপ প্রভাব দেখা দিবে। বর্ষা মৌসুমে পানির প্রবল স্রোতে নদী ভাঙ্গন শুরু হবে। তখন নদীর বুকে গভীর গর্তে সৃষ্টি হবে। ভাঙনের কবলে পড়ে পানির প্রবল স্রোতে সেতু ও সড়ক সহ বিভিন্ন স্থাপনা নদীতে ধ্বসে পড়ার আশংকা রয়েছে।

এ বিষয়ে নজরুল ইসলাম ও রবিউল ইসলাম উৎসব জানান, ইউএনও’র তত্বাবধায়নে এলাকায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মান কাজ চলছে। তাই ইউএনও’র চাহিদা অনুযায়ী ঘর নির্মানের জন্য নদী থেকে বালু উত্তোলনের পর ট্রাকে করে সরবরাহ করা হচ্ছে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, সরকারি ঘর নির্মানের জন্য তাদের নিকট থেকে বালু নেওয়ার কাজ এক সপ্তাহ আগে শেষ করে বালু উত্তোলন বন্ধ করতে বলা হয়েছে। তারপরও বালু উত্তোলন করে থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।    



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top