কারাগারে বায়োমেট্রিক ব্যবস্থার অগ্রগতি কী জানতে চাইলো হাইকোর্ট

Seba Hot News
0
কারাগারে বায়োমেট্রিক ব্যবস্থার অগ্রগতি কী জানতে চাইলো হাইকোর্ট



সেবা ডেস্ক: কয়েদি শনাক্তে আঙুলে’র ছাপ, হাতে’র তালু’র ছাপ, চোখে’র আইরিশে’র প্রতিচ্ছবি যুক্ত করে সারাদেশে’র কারাগা’রগুলোতে বায়োমেট্রিক ডেটা ব্যবস্থাপনা চালু’র অগ্রগতি জানতে চেয়েছে হাইকোর্ট।

কারা মহা’পরিদর্শক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র সু’রক্ষা সেবা বিভাগে’র সচিবকে আগামী ১২ জানুয়ারি’র মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

রুল শুনানিতে বায়োমেট্রিক ডেটা ব্যবস্থাপনা চালু সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনে’র প’র রোববা’র আদেশ দেয় বিচা’রপতি জাহাঙ্গী’র হোসেন বিচা’রপতি মো. আতোয়া’র ‘রহমানে’র হাই কোর্ট বেঞ্চ।

আদালতে রুলে’র পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশি’র মনি’র। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যটর্নি জেনারেল সা’রওয়া’র হোসেন।

শিশি’র বলেন, “একটি রিপোর্ট দাখিল করে স’রকা’র বলেছে, তারা ব্যপারে কাজ ক’রছে। তখন আদালত আগামী ১২ জানুয়ারি’র মধ্যে বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছেন।

ডেপুটি অ্যটর্নি জেনারেল বলেন, আদালত একটা রুল জারি করেছিলেন। আইন মন্ত্রণালয়ে’র লেজিসলেটিভ সংসদ বিষয়ক সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র সু’রক্ষা সেবা বিভাগে’র সচিব কারা মহাপরিদর্শককে রুলে’র জবাব দিতে বলা হয়েছিল। এ’র মধ্যে অনেকগুলো তারিখ গেছে। বিবাদিদে’র কেউই রুলে’র জবাব দেননি। সর্বশেষ চলতি মাসে’র প্রথম দিকে আদালত উষ্মা প্রকাশ করে বলেছিলেন, যদি বিবাদিরা রুলে’র জবাব না দেয় তাহলে আমরা আদেশ দিতে বাধ্য হব।

এ’রপ’র আমি অ্যাটর্নি জেনারেলে’র পক্ষ থেকে বিবাদিদে’র সাথে যোগাযোগ করে কথা বলি। এ’রপ’র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র সু’রক্ষা সেবা বিভাগে’র সচিব কারা মহাপরিদর্শকে’র পক্ষ থেকে যাবতীয় নথিপত্র দিয়ে জবাব দিলেন। আ’র আইন সচিব বললেন, এটা (বায়োমেট্রিক ডেটা ব্যবস্থাপনা চালু) উনা’র দপ্তরে’র কাজ না। এ’রপ’র আদালত আইন সচিবকে রুল থেকে অব্যাহতি দিয়েছেন।

কেরানিগঞ্জ, কাশিমপু’র নারায়ণগঞ্জ কারাগারে পিআইডিএস চালু হবে

কারাগারে বন্দিদে’র ডেটাবেইজ তৈরি’র বিষয়ে করা কর্তৃপক্ষে’র পক্ষ থেকে গত সেপ্টেম্ব’র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র সু’রক্ষা সেবা বিভাগে’র একটি চিঠি দেয়। আদালতে’র রুলে’র জবাবে সে চিঠিটও যুক্ত করা হয়েছে।

সে চিঠিতে বলা হয়, ২০১৯ সালে’র ডিসেম্ব’র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র জননিরাপত্তা বিভাগ, সু’রক্ষা সেবা বিভাগ কারা অধিদপ্তরে’র মধ্যে সভায় প্রিজন ইনমেট ডেটাবেইজ সিস্টেম (পিআইডিএস) চালু’র সিদ্ধান্ত হয়।

সে সিদ্ধান্ত অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র জননিরাপত্তা বিভাগে’র ন্যাশনাল টেলিকিমিউনিকেশন মনিটরিং সেন্টা’র (এনটিএমসি)   কারা অধিদপ্তরে’র মধ্যে সমঝোতা স্মা’রক স্বাক্ষ’র হয়।

ইতিমধ্যে এনটিএমসিতে পিআইডিএস’র সার্ভা’র সংশ্লিষ্ট হার্ডওয়্যা’র সফটওয়্যা’র স্থাপন করা হয়েছে। পিআইডিএস প্রকল্পে’র প্রথম পর্যায়ে পাইলট প্রজেক্ট হিসেবে কেরানীগঞ্জ, কাশিমপু’র নারায়ণগঞ্জ কারাগারে কার্যক্রম শুরু হবে। প্রকল্পে’র কার্যক্রম সফলভাবে সম্পন্ন করা’র জন্য জেল কর্তৃপক্ষে’র প্রশাসনিক লজিস্টিক সহায়তা এবং মূল্যবান মতামত প্রয়োজন। লক্ষে্য জেল কর্তৃপক্ষে’র পক্ষে থেকে একটি সমন্বয়কারী দল গঠন করে এনটিএমসিকে অতিসত্ত্ব’র অবহিত করা’র জন্য অনুরোধ হরা হল।

ওই চিঠিতে কারা অধিদপ্তরে’র সদ’র দপ্ত’র জেলাসমূহে’র সাথে এনটিএমসি’র নেটওয়ার্ক সংযোগ স্থাপনে’র জন্য বিডিকম লিমিটেডকে কার্যাদেশ দেওয়া’র কথাওেউল্লেখ করা হয়েছে।

আইন কর্মকর্তা বলেন, জেলখানা’র কয়েদিদে’র বায়োমেট্রিক বা ইলেক্ট্রনিক ডেটাবেইজ তৈরি যতেষ্ট কাজ ইতিমধ্যে হয়েছে এবং কাজ চলমান। জবাবে আদালত সন্তুষ্ট। কিন্তু আদালত বিষয়টা মনিটরিং ক’রবে। নির্দিষ্ট সময় প’র প’র আদালত এ’র অগ্রগতি জানতে চাইবে।

চট্টগ্রামে এক হত্যা মামলায় যাবজ্জীবন সাজায় দণ্ডিত কুলসুম আক্তা’র ও’রফে কুলসুমী’র পরিবর্তে মিনু আক্তা’র নামে’র এক বিধবা’র প্রায় তিনবছ’র সাজা খাটা’র মামলা’র শুনানিতে গত ২৮ জুন হাই কোর্ট রুল দেয়।

কয়েদি শনাক্তে অঙুলে’র ছাপ, হাতে’র তালু’র ছাপ, চোখে’র আইরিশে’র প্রতিচ্ছবি যুক্ত করে দেশে’র কারাগা’রগুলোতে বায়োমেট্রিক ডেটা ব্যবস্থাপনা চালু ক’রতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয় রুলে।

দুই সপ্তাহে’র মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে’র সু’রক্ষা সেবা বিভাগে’র সচিব, আইন মন্ত্রণালয়ে’র লেজেসলেটিভ সংসদ বিষয়ক সচিব কারা মহাপরিদর্শককে রুলে’র জবাব দিতে বলা হয়।

সে রুল শুনানিতেই অগ্রগতি প্রতিবেদন চাইল হাই কোর্ট।

এদিকে আড়াই মাস আগে আরেকটি মামলা’র রায়ে হাই কোর্ট আসমি সনাক্তে বায়োমেট্রিক ডেটাবেইজ চালু’র তাগিদ দিয়েছে।

গত সেপেটম্ব’র রুল নিষ্পত্তি করে বিচা’রপতি এম. ইনায়েতু’র ‘রহিম বিচা’রপতি মো. মোস্তাফিজু’র ‘রহমানে’র হাই কোর্ট বেঞ্চ পর্যবেক্ষণসহ রায় দেয়।

ওই রায়ে পর্যবেক্ষণে বলা হয়, গ্রেপ্তারে’র প’র আসামি’র সম্পূর্ণ মুখে’র ছবি ধা’রণ ক’রতে হবে। শনাক্তক’রণ পদ্ধতিতে বিদ্যমান শনাক্তক’রণ ফ’রমে আসামি’র সম্পূর্ণ মুখে’র ছবি যুক্ত করা’র বিধান প্রবর্তন ক’রতে হবে এবং তা কেন্দ্রীয় তথ্যভাণ্ডারে সং’রক্ষণ ক’রতে হবে।

দেশে’র সব কারাগারে আঙুলে’র ছাপ (ফিংগা’র প্রিন্ট), হাতে’র তালু’র ছাপ (পাম প্রিন্ট) চোখে’র মণি (আইরিশ) স্ক্যানিং ব্যবস্থাযুক্ত বায়োমেট্রিক ডেটা ব্যবস্থাপনা চালু ক’রতে হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top