বাংলাদেশের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে কাজ করবে জাতিসংঘ: অর্থমন্ত্রী

বাংলাদেশের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে কাজ করবে জাতিসংঘ অর্থমন্ত্রী



সেবা ডেস্ক: আমাদে’র স্বাধীনতা’র লগ্ন থেকেই জাতিসংঘ বাংলাদেশে’র দীর্ঘমেয়াদি বিশ্বস্ত অংশীদা’র এবং আমাদে’র সার্বিক উন্নয়ন অর্জনে সংস্থা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। 

তিনি বলেন, মহামারি’র ধাক্কা কাটিয়ে উঠতে এবং ২০৩০ এজেন্ডা অর্জনে আবা’রও গতি অর্জনে ফ্রেমওয়ার্ক ভূমিকা রাখবে। জাতিসংঘ বাংলাদেশকে তা’র অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে সহযোগী হিসাবে পূর্বে’র ন্যায় কাজ ক’রবে বলে অর্থমন্ত্রী আশা ব্যক্ত করেন।

‘রবিবা’র (২১ নভেম্ব’র) এনইসি- সম্মেলন কক্ষে বাংলাদেশ স’রকারে’র অর্থ মন্ত্রণালয়ে’র অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং বাংলাদেশে জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী’র কার্যালয় -এ’র উদ্যোগে দ্য ইউনাইটেড নেশনস সাস্টেইনেবল ডেভেলপমেন্ট কোঅপারেশন ফ্রেমওয়ার্ক (ইউএনএসডিসিএফ) ২০২২-২০২৬ প্রকাশিত হয়েছে। 

করোনা পরিস্থিতি বিবেচনা করে এই অনুষ্ঠানটি ভার্চুয়াল পদ্ধতিতে হয়েছে।

প্রকাশনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী মুস্তফা কামাল এবং পরিকল্পনামন্ত্রী এম মান্নান ভার্চুয়ালি উপস্থিত থাকেন এবং বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন অর্থ মন্ত্রণালয়ে’র অর্থনৈতিক সম্পর্ক বিভাগে’র সচিব মিজ্ ফাতিমা ইয়াসমিন এবং বাংলাদেশে জাতিসংঘে’র আবাসিক সমন্বয়কারী মিজ্ মিয়া সেপ্পো।

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশে’র উন্নয়নশীল দেশে উত্ত’রণে’র বিষয়ে’র উপ’র জো’র দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা এলডিসি থেকে উত্ত’রণ ক’রতে চলেছি। 

২০৪১ সালে’র মধ্যে একটি উন্নত দেশ হওয়া’র লক্ষ্য অর্জন এবং এই উন্নয়নে’র সুবিধাসমূহ যেন সবাই সমানভাবে পায়, তা নিশ্চিত করা আমাদে’র দায়িত্ব। 

বাংলাদেশে’র সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীগুলো’র জীবনে বাস্তব টেকসই পরিবর্তন আনা’র লক্ষ্য অর্জনে এই ফ্রেমওয়ার্ক কাজ ক’রবে।

উদ্বোধনী বক্তব্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে’র সচিব মিজ্ ফাতিমা ইয়াসমিন আশাবাদ ব্যক্ত করেন যে, এই কোঅপারেশন ফ্রেমওয়ার্কে’র আওতায় বাংলাদেশ স’রকা’র জাতিসংঘ কান্ট্রি টিমে’র যৌথ উদ্যোগ বাস্তবায়নে’র পটভূমি তৈরি হবে- যা বাংলাদেশ স’রকা’র প্রণীত ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকে বেগবান ক’রবে। 

এটি একটি গুরুত্বপূর্ণ ফ্রেমওয়ার্ক, যা এলডিসি থেকে উত্ত’রণ, কোভিড-১৯ এ’র ধাক্কা কাটিয়ে ওঠা এবং এসডিজি অর্জনসহ বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘে’র সঙ্গে সহযোগিতা’র ভিত্তিতে কাজ ক’রতে আমাদে’র পথনির্দেশনা দেবে।

বাংলাদেশে জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী মিজ্ মিয়া সেপ্পো তাঁ’র বক্তব্যে এই কোঅপারেশন ফ্রেমওয়ার্ক প্রণয়নে স’রকা’র অংশীদা’রদে’র ভূমিকা’র জন্য ধন্যবাদ জানান। 

তিনি জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা, প্রতিটা শিশু’র জন্য মানসম্পন্ন শিক্ষা প্রদান, সিদ্ধান্ত গ্রহণে’র ক্ষেত্রে নারী-পুরুষ সকলে’র অংশগ্রহণ নিশ্চিত করা’র ক্ষেত্রে জাতিসংঘ পরিবা’র দৃঢ়ভাবে বাংলাদেশ স’রকারে’র থাকবে মর্মে অঙ্গীকা’র ব্যক্ত করেন।

উক্ত প্রকাশনা অনুষ্ঠানে নিউইয়র্কে জাতিসংঘ সদ’র দপ্তরে বাংলাদেশে’র স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা, বাংলাদেশে জাতিসংঘে’র সংস্থাগুলো’র প্রধানগণ, নিউইয়র্কে ইউএন ডেভেলপমেন্ট কোঅ’রডিনেশন অফিসে’র পরিচালক ‘রবার্ট পাইপা’রও পূর্ব-ধা’রণকৃত বক্তব্য রাখেন। 

বাংলাদেশে’র পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে’র সচিব মিজ্ ফাতিমা ইয়াসমিন এবং জাতিসংঘে’র পক্ষে আবাসিক সমন্বয়কারী মিজ্ মিয়া সেপ্পো যৌথভাবে মোড়ক উন্মোচনে’র মধ্য দিয়ে অনুষ্ঠানে’র সমাপ্তি ঘোষণা করেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।