দেশের শেয়ারবাজার চাঙা করতে আবারও ঋণনীতি পরিবর্তন

দেশের শেয়ারবাজার চাঙা করতে আবারও ঋণনীতি পরিবর্তন



সেবা ডেস্ক: শেয়া’রবাজা’র চাঙা ক’রতে আবা’রও ঋণসংক্রান্ত নীতিতে পরিবর্তন আনল পুঁজিবাজা’র নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

নতুন বিধানে’র ফলে তালিকাভুক্ত যেসব কোম্পানি’র শ্রেণিমান বাড়বে বা উন্নতি হবে, সেসব কোম্পানি শ্রেণি বদলে’র দিন থেকে ঋণসুবিধা পাবে। তবে জেড শ্রেণি থেকে কোনো কোম্পানি’র শ্রেণিমান উন্নত হলে, সে ক্ষেত্রে প্রথম সাত দিন ওই কোম্পানি ঋণসুবিধা পাবে না।

বিএসইসি’র রোববারে’র সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে বিএসইসি। সংস্থাটি জানিয়েছে, শেয়া’রবাজারেজেডশ্রেণিভুক্ত কোম্পানি’র শেয়া’র কেনা’র ক্ষেত্রে কোনো ঋণসুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। ছাড়া নতুন তালিকাভুক্ত কোম্পানি’র ক্ষেত্রে তালিকাভুক্তি’র প্রথম ৩০ কার্যদিবস কোনো ঋণসুবিধা মিলবে না। আ’রজেডশ্রেণি থেকে কোনো কোম্পানি’র শ্রেণিমানে’র উন্নতি হলে, সে ক্ষেত্রে প্রথম সাত কার্যদিবস কোনো ঋণ মিলবে না। এ’র বাইরে অন্য যেকোনো শ্রেণিভুক্ত কোম্পানি’র শ্রেণিমানে’র উন্নতি হলে, সে ক্ষেত্রে প্রথম কার্যদিবস থেকেই বিদ্যমান হারে ঋণসুবিধা মিলবে। বর্তমান বিধান অনুযায়ী, শেয়া’রবাজারে’র কোনো কোম্পানি’র শ্রেণিমানে’র পরিবর্তন হলে, সে ক্ষেত্রে প্রথম ৩০ কার্যদিবস ওই কোম্পানি’র শেয়া’র কেনা’র ক্ষেত্রে কোনো ধ’রনে’র ঋণসুবিধা পান না বিনিয়োগকারীরা।

ধরা যাক, নতুন তালিকাভুক্ত কোনো কোম্পানিএনশ্রেণি থেকেশ্রেণিতে উন্নীত হয়েছে। বর্তমান নিয়ম অনুযায়ী, শ্রেণি পরিবর্তনে’র কা’রণে প্রথম ৩০ কার্যদিবস ওই কোম্পানি’র শেয়া’র কিনতে কোনো ঋণসুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। কিন্তু বিএসইসি’র নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকেএনবিশ্রেণি’র কোনো কোম্পানি’র শ্রেণিমানে’র উন্নতি হলে ওই কোম্পানি’র শেয়া’র কেনায় প্রথম দিন থেকে ঋণসুবিধা মিলবে। তবেজেডশ্রেণি থেকে কোনো কোম্পানিবিবাশ্রেণিতে উন্নীত হলে, সে ক্ষেত্রে প্রথম সাত দিন কোনো ঋণসুবিধা মিলবে না।

বিএসইসি এমন এক সময়ে শেয়ারে’র বিপরীতে ঋণসুবিধা পরিবর্তন আনল, যখন শেয়া’রবাজারে দ’রপতন চলছে। বাজা’রসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শেয়া’রবাজা’র চাঙা ক’রতে ঋণসুবিধায় পরিবর্তন এনেছে নিয়ন্ত্রক সংস্থা। এ’র আগে সর্বশেষ গত ১৫ নভেম্ব’র ঋণসংক্রান্ত নীতি পরিবর্তন করেছিল বিএসইসি। ওই সময় শেয়ারে’র বিপরীতে বিনিয়োগকারীদে’র দেওয়া ঋণকে সূচকে’র বদলে পিই রেশিও (মূল্য আয় অনুপাত) সঙ্গে সমন্বয় করা হয়। ১৫ নভেম্বরে’র বিধান অনুযায়ী, শেয়া’রবাজারে’র কোম্পানি’র পিই রেশিও ৪০এ’র নিচে থাকলে ওই সব কোম্পানি’র শেয়া’র কেনা’র ক্ষেত্রে বিনিয়োগকারীরা ১০০ টাকা’র বিপরীতে সর্বোচ্চ ৮০ টাকা ( : .) ঋণসুবিধা নিতে পা’রবেন। বর্তমানে বিধান অনুযায়ী ঋণসুবিধা মিলছে। তা’র সঙ্গে নতুন করে আ’রও কিছু সুবিধা যুক্ত হবে কাল থেকে।

  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।