তামাক কোম্পানির করোনা টিকা নাকচ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

তামাক কোম্পানির করোনা টিকা নাকচ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা



: বহুজাতিক তামাক কোম্পানি ফিলিপ মরিসের করোনা টিকা নাকচ করায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশের তামাক বিরোধী সংগঠনগুলো। 

একই সাথে বাংলাদেশ সরকারকে এই টিকা গ্রহণ না করার দাবি জানিয়েছে তারা। তামাক কোম্পানির সংশ্লিষ্টতা থাকায় গত ২ মার্চ, ২০২২ কানাডিয়ান কোম্পানি মেডিকাগো’র তৈরি করোনার টিকা জরুরি ব্যবহারের তালিকায় অন্তর্ভুক্ত করার আবেদন নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

মেডিকাগো’র আংশিক মালিকানা ফিলিপ মরিসের এবং প্রতিষ্ঠানটি কানাডা সরকারের সাথে যৌথ উদ্যোগে এই টিকা প্রস্তুত করেছে।


এবিষয়ে এক ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা বলেন, কোভিড মোকাবিলায় কানাডা ইতিপূর্বে অ্যাস্ট্রো জেনেকা টিকা দিয়েছে বাংলাদেশকে যা অত্যন্ত প্রশংসনীয়। তবে দেশটি মেডিকাগো’র টিকা দিতে চাইলে বাংলাদেশের উচিত হবে তা প্রত্যাখান করা। 

কারণ এই টিকা ডব্লিউএইচও’র অনুমোদন পায়নি এবং ডব্লিউএইচও ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশের জন্য এই টিকা ব্যবহার হবে এফসিটিসি আর্টিকেল ৫.৩ এর লঙ্ঘন।তাছাড়া একটি মহামারি নিয়ন্ত্রণে আরেকটি মহামারির (তামাক) সাথে আপোস করা উচিত নয়। 

আলোচনা সভায় আরোজানানো হয়, এ পর্যন্ত কমপক্ষে ৯টি টিকা ডব্লিউএইচও অনুমোদন দিয়েছে যার সাথে তামাক কোম্পানির কোনো সম্পর্ক নেইএবং বাংলাদেশ এসব অনুমোদিত টিকাই ব্যবহার করে আসছে। 

ভবিষ্যতেও বাংলাদেশের উচিত হবে আন্তর্জাতিক প্লাটফর্ম কোভ্যাক্স এর সাথে সমন্বয় রেখে টিকা সংগ্রহ করা।


আলোচনা সভায় তামাকবিরোধী সংগঠন বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, তাবিনাজ, এইড ফাউন্ডেশন, বিএনটিটিপি, টিসিআরসি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, ভয়েস, মানস, প্রজ্ঞা, স্টপ, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রিকিডস, ভাইটাল স্ট্র্যাটেজিস এবং দি ইউনিয়ন এর প্রতিনিধিবৃন্দ অংশ নেন।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।