কাজিপুরে কারখানায় অভিযান: বিপুল পরিমাণ প্রাণীর ওষুধ জব্দ

 : সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ছালাভরা বাজারে এসএ এগ্রোভেট নামের একটি প্রাণীর ওষুধ কারখানায় অভিযান চালায় ভ্র্যাম্যমান আদালত। অভিযানে প্রায় পাঁচলক্ষ টাকা  মূল্যের বিপুল পরিমাণ অবৈধ ও অন্য কোম্পানির মোড়ক লাগানো ওষুধ জব্দ করা হয়।  

কাজিপুরে কারখানায় অভিযান  বিপুল পরিমাণ প্রাণীর ওষুধ জব্দ



 নিয়মিত বাজার ব্যবস্থাপনা তদারকির আওতায় বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত কাজিপুর উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  এবিএম আরিফুল ইসলাম ওই প্রতিষ্ঠানটিতে অভিযান চালান। আদালত এসময় ওই প্রতিষ্ঠানে অস্বাস্থ্যকর পরিবেশ ও কোন প্রকার প্রশিক্ষণপ্রাপ্ত বৈধ  ফার্মাসিস্ট এবং কেমিস্ট ছাড়াই প্রাণীর নানা জাতের ওধুষ তৈরির বিষয়টি হাতেনাতে ধরে ফেলে। পরে অবৈধ ওষুধগুলি বাইরে এনে তা ধ্বংস করা হয়। শুধুমাত্র প্রাণীর ওষুধ তৈরির জন্য কাটাগরি-১ এর আওতায় একটি প্রাথমিক সনদ নেয়া ওই প্রতিষ্ঠানে  চারবছর যাবৎ প্রায় কুড়ি প্রকার ওষুধ তৈরি ও বাজারজাত করা হচ্ছিল।  

পরে ভ্রাম্যমাণ আদালত রুহুল আমিন লাকুকে চল্লিশ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। 

অভিযানকালে উপস্থিত ছিলেন কাজিপুর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা  ডাঃ দিদারুল ইসলাম, ভেটেরিনারি সার্জন ডাঃ মাহমাদুল হাসান, উপজেলা কৃষি অফিসার রেজাউল করিম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একেএম শাহা আলম মোল্লা, জেলা ড্রাগ সুপারভাইজার মরুময় সরকার প্রমূখ।

 উপজেলা ভেটেনিরারি সার্জন ডাঃ মাহমুদুল হাসান বলেন, ওই প্রতিষ্ঠানের মালিক শুধুমাত্র ক্যাটাগরি-১ এর আওতায় একটি সনদ নেন ২০১৯ সালে। সেটির মেয়াদও শেষ হয়েছে গতবছর। কিন্তু তিনি আর নবায়ন করেননি। আর  এখানে ওষুধ তৈরির জন্যে কোন প্রকার লোকবলও নেই।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।