উল্লাপাড়ায় লক্ষ্মী পূজা অনুষ্ঠিত

S M Ashraful Azom
0

 : সনাতন শাস্ত্রীয় বিধান অনুযায়ী ফুল, জল, পুষ্প বিল্বপত্রসহ বিভিন্ন অনুষ্ঠানিকতার মধ্যদিয়ে রবিবার রাত থেকে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পালিত হয়েছে ঐশ্বর্য ও শষ্যের দেবী শ্রী শ্রী লক্ষ্মী পূজা। শারদীয় দুর্গোৎসব শেষে পূর্ণিমা তিথি অনুযায়ী পৌরসভা সহ পুরো উপজেলায় ২০-২৫ টি মন্ডপে এ পুজা অনুষ্ঠিত হয়।

উল্লাপাড়ায় লক্ষ্মী পূজা অনুষ্ঠিত



 বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পূর্ণিমা তিথিতে রবিবার সন্ধ্যা থেকে সোমবার পযর্ন্ত এই দুইদিন এ বছরে লক্ষ্মী পূজার অনুষ্ঠিত হবে। 


উল্লাপাড়ার কলেজপাড়া মিলন মন্দির, ঘোষগাঁতীর বলরাম মন্দির, তেলিপাড়া কেন্দ্রীয় মন্দির, নয়ানগাঁতী মন্দির সহ প্রায় ২০-২৫ টি মন্দিরে রবিবার রাত থেকে লক্ষ্মী দেবীর পূজা- আর্চণা অনুষ্ঠিত হয়। এছাড়াও সনাতন ধর্মাবলম্বীদের অনেকের বাসাবাড়িতে অনুষ্ঠিত হয় এ লক্ষ্মীপূজা। 


কলেজপাড়া মিলন মন্দিরে অনুষ্ঠিত লক্ষ্মী পূজার ভক্ত অবন্তিকা জানান, ধন সম্পদ তথা ঐশ্বর্য ও শস্যের প্রতীক হিসেবে মা লক্ষীর পূজা করে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা। তিনিও এ পূজার একজন ভক্ত।


লক্ষ্মী পূজার আরেক ভক্ত মন্টু সরকার জানান, দিনটি উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে পূজার আনুষ্ঠানিকতা শেষে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হয়। পূজা অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হয় লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্জলন করে আলোকিত করে এ পূজা উদযাপন করা হয়।


উল্লাপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত ঘোষ জানান, লক্ষ্মী দেবীর পূজা সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম একটি অনুষ্ঠান। এ পূজা প্রত্যক ঘরে ঘরে ও বিভিন্ন পূজা মন্ডপে অনুষ্ঠিত হয়ে থাকে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top