আগামীকাল থেকে শুরু হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল

S M Ashraful Azom
0

: দীর্ঘ দিন প’র আগামীকাল শুক্’রবা’র (১৩ ডিসেম্ব’র) থেকে শুরু হচ্ছে কক্সবাজারে’র টেকনাফ থেকে সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল ।

আগামীকাল থেকে শুরু হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল



 এ বিষয় টি নিশ্চিত করেন বৃহস্পতিবা’র (১২ জানুয়ারি) সন্ধ্যায় কক্সবাজা’র জেলা প্’রশাসনে’র শহীদ এটিএম জাফ’র আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায়  সিদ্ধান্ত জানান জেলা প্’রশাসক মুহম্মদ শাহীন ইমরান। 


জেলা প্’রশাসক জানান, বুধবা’র নৌ পরিবহন মন্ত্’রনালয়ে’র উদ্যোগে আন্তঃমন্ত্’রণালয়ে’র এক সভা অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট সকল মন্ত্’রণালয় ও অধিদপ্ত’র, দপ্তরে’র প্’রতিনিধিদে’র অংশগ্’রহণে অনুষ্ঠিত সভায় টেকনাফ থেকে সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচলে’র বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হয়, তা’রই আলোকে শুক্’রবা’র সকাল থেকে দুটি জাহাজ চলাচলে’র অনুমতি দেয়া হয় এবং শনিবা’র থেকে লাইসেন্স ও ফিটনেস আছে এমন সকল জাহাজ চলবে বলে জানান। 


জেলা প্’রশাসক মুহম্মদ শাহীন ইমরান আ’রও জানান, এ ক্ষেত্রে জাহাজ কর্তৃপক্ষকে কিছু শর্ত দেয়া হয়েছে তা না মানলে জাহাজ চলাচলে’র অনুমতি বাতিল করা হবে।  


শর্তগুলো’র মধ্যে ‘রয়েছে, ধা’রণ ক্ষমতা’র অতিরিক্ত যাত্রী নেয়া যাবে না। জাহাজে পর্যাপ্ত ঝুড়ি রাখত হবে যাতে চিপস বা কোনো পলিথিন ও প্লাস্টিক সাগরে না ফেলে এবং প্’রতিটি জাহাজে এ বিষয়ে সতর্কতামূলক প্লেকার্ড দিতে হবে। সেন্টমার্টিন দ্বীপে’র প্লাস্টিক বর্জ্য জাহাজে করে এপারে নিয়ে আসতে সাহায্য ক’রতে হবে। পরিবেশ ও জীববৈচিত্র্য যাতে ধ্বংস না এ বিষয়ে সচেতন ক’রতে জাহাজে প্’রচা’রনা  চালাতে হবে। এ’রকম আরো কয়েকটি অবশ্যই পালনীয় শর্ত সাপেক্ষে জাহাজ চলাচলে’র অনুমতি দেয়া হয়েছে, যা’র ব্যত্যয় ঘটলে অনুৃমতি বাতিল করা হবে বলে জানান জেলা প্’রশাসক। এদিকে খব’র নিয়ে জানা গেছে শুক্’রবা’র সকালে এমভি পারিজাত ও এমভি রাজহংস নামে’র দুটো জাহাজ চলাচল ক’রবে। শনিবা’র থেকে বাকী জাহাজগুলো চলাচল শুরু ক’রবে।


টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে চলাচলকারী জাহাজমালিকদে’র সংগঠন সি-ক্রুজ অপারেট’র অ্যাসোসিয়েশন বাংলাদেশে’র (স্কোয়াব) সভাপতি তোফায়েল আহমদ বলেন,  ‘জেলা প্’রশাসকে’র ছাড়পত্’র পেয়েছি, শুক্’রবা’র থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে আমাদে’র দুটি জাহাজ চলাচল শুরু ক’রবে। শনিবা’র থেকে সাতটি জাহাজ চলবে।


সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদে’র চেয়া’রম্যান মুজিবু’র ‘রহমান  বলেন, ‘দ্বীপে’র পর্যটক ব্যবসায়ীরা পর্যটক না আসাতে এমনিতে লোকসানে ‘রয়েছেন। পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু’র খবরে দ্বীপে’র সাধা’রণ মানুষ এবং ব্যবসায়ীরা খুশি। আমরাও পর্যটকদে’র প্’রবাল দ্বীপে স্বাগত জানাতে প্’রস্তুত ‘রয়েছি।


এদিকে এই নৌপথে ১৬ বছ’র ধরে পর্যটকবাহী জাহাজ চলাচল ক’রলেও  নাফ নদী’র বিভিন্ন জায়গায় বালুচ’র জেগে উঠাসহ মিয়ানমারে’র অভ্যন্তরীণ সংঘর্ষে’র কা’রণে ১ নভেম্ব’র থেকে পর্যটক মৌসুমও  টেকনাফ থেকে সেন্ট মার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ ছিল।


২০২২ সালে’র ৩০ মার্চ থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাক চলাচল বন্ধ ছিলো। ৯ মাস প’র খুললো এই নৌরুট।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top