অরণ্য প্রথাশ্রয়’র পোড়ামাটির মূর্তি উপন্যাসের মোড়ক উন্মোচন

S M Ashraful Azom
0

 : অমর একুশে গ্রন্থমেলায় গত ২৫ ফেব্রুয়ারি লেখক নাজমুল হাসান অরণ্য এর  লেখা ‘পোড়ামাটির মূর্তি’ বইটির মোড়ক উন্মোচন হয়েছে। উপন্যাসটিতে লেখক বর্তমান সমাজের নিবিড় সহাবস্থানে থেকে সামাজিক অবক্ষয়, কর্মক্লান্ত মানুষের জীর্ণ জীবনযাপন, ধর্মীয় বিভাজন, মানুষের মানবিক ও নৈতিক অবক্ষয়ের দিকগুলো অত্যন্ত নিপুনতার সাথে ফুটিয়ে তুলেছেন। 

অরণ্য প্রথাশ্রয়’র পোড়ামাটির মূর্তি উপন্যাসের মোড়ক উন্মোচন



 পোড়ামাটির মূর্তি নাজমুল হাসান অরণ্য এর তৃতীয় উপন্যাস। তাঁর প্রথম উপন্যাস রুপালি চাঁদ প্রকাশিত হয় ২০১৬ সালে। এছাড়াও "শোষিত জল" উপন্যাসটি তাঁর লেখা সর্বশেষ উপন্যাস যা ব্যাপকভাবে পাঠকপ্রিয়তা লাভ করে। পেশায় একজন স্কুল শিক্ষক। অরণ্য প্রথাশ্রয় তাঁর ছদ্মনাম।  প্রকৃত নাম নাজমুল হাসান অরণ্য।  প্রথাশ্রয় তাঁর খেয়ালিপনার এক পাগলামি।  টাংগাইল জেলার গোপালপুর উপজেলার সোনাআটা গ্রামে ১৯৮৭ সালের ৪ঠা সেপ্টেম্বর তাঁর জন্ম। পিতা মাতার একমাত্র সন্তান তিনি। শৈশব থেকেই স্বাধীনচেতা একজন মুক্ত মনের মানুষ তিনি।  হিসাববিজ্ঞান বিভাগ থেকে অনার্স-মাস্টার্স শেষ করে আইন পেশায় আত্ম নিয়োগের অভিপ্রায়ে এলএলবি শেষ করে নিজ জেলায় আইন পেশায় যোগদান করেন। কিন্তু সেখানে সে মানবিক আত্মতৃপ্তি খুঁজে  না পাওয়ায় শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়ে সকলের আন্তরিক সহোযোগিতায় নিজ জেলার ঘাটাইল উপজেলায় "অ্যাম্বিশন মডেল স্কুল" নামে একটি শিশুশিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন। বর্তমানে তিনি ঐ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন।

আধুনিকতার দোহাইয়ে মানবিকতা ভুলে যেন এক একজন মাটির মূর্তিরূপে আভির্ভূত হচ্ছে। যেখানে ন্যায় এবং অন্যায়ের মধ্যে পার্থক্যটুকু ভুলেগিয়ে মানুষ পশুতে রূপান্তর হচ্ছে।  সমাজের সাধারণ লোকজন দিন দিন সংখ্যালঘুতে পরিণত হচ্ছে। বইটির অতিবাস্তব দুটি লাইন "আমরা আধুনিক সভ্যতার লোক সুতরাং আমাদের সকল কর্মকাণ্ড আধুনিক বলেই গণ্য। যদিও  দু-একজনের বিবেক এমন কর্মকাণ্ডে চরমভাবে আহত হয়। কিন্তু প্রতিবাদের অধিকার নেই। আর যদি কেউ এ অধিকার প্রতিষ্ঠার বিন্দুমাত্র চেষ্টা চালায় তবে তাকে সভ্য সমাজ থেকে বিতাড়িত হয়ে প্রাচীযুগের অসভ্য লোকদের দলপতির আসনে অধিষ্ঠিত হতে হয়। সুতরাং এ সংখ্যালঘু লোকদের গলাপর্যন্ত জল সামান্য বাড়লে প্রাণ নাশের আশংকা তীব্র।" উপন্যাসটিতে চরিত্রের খেয়ালিপনা, সংলাপের নান্দিকতা, ঘটনার আকস্মিকতা, বিভিন্ন চরিত্রের রহস্যময়তা, সামাজিক, ঐতিহাসিক, রাজনৈতিন ও রোমাঞ্চকর বিভিন্ন ঘটনার নিপুন যোগসূত্র উপন্যাসাটিকে একটি ভিন্ন মাত্রায় পাঠকের মনকে উদ্বেলিত করবে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ সুরালী প্রকাশিত হয় ২০১৪ সালে। শৃঙ্খলহীন, ছয় পয়সার ভালোবাসা, উইপোকা হুশিয়ার তাঁর উল্লখযোগ্য কাব্যগ্রন্থ। মেলা প্রাঙ্গনে উপন্যাসটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট কবি ও শিশু সাহিত্যিক রহিম শাহ, বিশিষ্ট সাংবাদিক মাসুদ কামাল, বাংলাদেশ নারী সোসাইটির সাধারণ সম্পাদক সাইদা নাঈম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বাংলা বিভাগীয় প্রধান ড. বোরহান উদ্দিন সহ আরো অনেকে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top