কফি পান করলে ডায়াবেটিসের ঝুঁকি কমতে পারে, কীভাবে?

Seba Hot News
0

সেবা ডেস্ক: কয়েক দশক আগে, অনেক বিজ্ঞানী বিশ্বাস করতেন যে কফি পান করা স্বাস্থ্যের জন্য খারাপ। কিন্তু কফির অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে।

কফি পান করলে আপনার ডায়াবেটিসের ঝুঁকি কমতে পারে, কীভাবে



একের পর এক গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন এক বা দুই কাপ জো পান করা - ক্যাফেইনযুক্ত বা ক্যাফেইনহীন - আপনার আয়ুষ্কাল বাড়াতে পারে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পারে।

সবচেয়ে চমকপ্রদ বিষয়গুলির মধ্যে একটি হল যে কফি পানকারীরা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। অনেক বড় গবেষণায় দেখা গেছে যে যারা প্রতিদিন তিন থেকে চার কাপ কফি পান করেন তাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি খুব কম বা কফি না পানকারীদের তুলনায় প্রায় ২৫ শতাংশ কম। প্রতিদিন আপনি যে পরিমাণ কফি পান করেন তার জন্য আপনার ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা প্রায় ৬ শতাংশ কমে যায় - কিন্তু কেবল ছয় কাপ পর্যন্ত।

কফি ও স্বাস্থ্যের উপর করা বেশিরভাগ গবেষণার সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সতর্কীকরণী জুড়ে দেওয়া হয়। সাধারণত এগুলি বিশাল পর্যবেক্ষণমূলক গবেষণা, যা সম্পর্কগুলি দেখায় - কারণ এবং প্রভাব নয়। এর অর্থ হল এমন হতে পারে যে অন্য কিছু এই ফলাফলগুলি ব্যাখ্যা করতে পারে। সম্ভবত কফি পানকারীরা আরও বেশি পরিশ্রম করার সম্ভাবনা রাখে, কম মদ্যপান করে, স্বাস্থ্যকর খাদ্য খায় বা অন্যান্য অভ্যাসে লিপ্ত হয় যা তাদের স্বাস্থ্যের উন্নতি করে।

কিন্তু এই ফলাফলগুলি মরীচিকা নয় বলে বিশ্বাস করার আরও অনেক কারণ রয়েছে। ডায়াবেটিসের বিরুদ্ধে কফির সুরক্ষামূলক প্রভাব এমনকি যখন বিজ্ঞানীরা এই অন্যান্য জীবনযাত্রার আচরণগুলিকে বিবেচনায় নেন তখনও তা স্থায়ী থাকে। ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়ার এক মিলিয়নেরও বেশি অংশগ্রহণকারীদের নিয়ে করা কয়েক ডজন গবেষণায় এই প্রভাবটি পাওয়া গেছে। এটি নারী এবং পুরুষ, তরুণ এবং বৃদ্ধদের মধ্যে, ধূমপায়ী এবং অধূমপায়ীদের মধ্যে এবং স্থূলতা আছে এবং নেই এমন মানুষদের মধ্যে পাওয়া গেছে।

গবেষকরা এটিও দেখিয়েছেন যে কফি খাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঝুঁকি বাড়ে এবং কমে। দুই দশক ধরে হাজার হাজার পুরুষ এবং নারীকে ট্র্যাক করা গবেষণায়, বিজ্ঞানীরা দেখেছেন যে যখন কফি পানকারীরা তাদের কফি গ্রহণের পরিমাণ দিনে অতিরিক্ত এক বা দুটি কাপ বাড়িয়েছেন, তখন ডায়াবেটিসের ঝুঁকি তাদের ১১ শতাংশ কমে গেছে। কিন্তু যখন লোকেরা তাদের কফি গ্রহণের পরিমাণ প্রায় একই পরিমাণে কমিয়েছে, তখন ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা তাদের ১৭ শতাংশ বেড়ে গেছে। বিজ্ঞানীরা চায়ের গ্রহণের পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করার সময় একই প্রভাব দেখেননি।

কেন কফি খারাপ খ্যাতি পেয়েছে
বিশেষজ্ঞরা বলেন, কফি কেবল ক্যাফিনের একটি সরবরাহ ব্যবস্থা নয়। এতে আরও শত শত যৌগ রয়েছে যা আমাদের বিপাকের উপর বিস্ময়কর প্রভাব ফেলতে পারে। অল্প সময়ের মধ্যে, যখন আপনি কফি পান করেন - বিশেষ করে যদি আপনি এটি নিয়মিত না পান - এতে থাকা ক্যাফিন যুদ্ধ-বা-পালানোর প্রতিক্রিয়াকে ট্রিগার করে। এটি উচ্চতর অ্যাড্রিনালিনের মাত্রা, বর্ধিত রক্তচাপ এবং রক্তের শর্করার মাত্রা, এবং আপনার ইনসুলিন সংবেদনশীলতার হ্রাসকে উদ্দীপিত করে।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মিলকেন ইনস্টিটিউট স্কুল অফ পাবলিক হেলথের একজন অধ্যাপক এবং কফির স্বাস্থ্যের প্রভাবের বিশেষজ্ঞ রব ভ্যান ড্যাম বলেছেন, "আপনি একটি স্ট্রেস প্রতিক্রিয়া পান।"

এই শারীরবৃত্তীয় পরিবর্তনগুলিই কারণ দশক আগে বিজ্ঞানীরা বিশ্বাস করতেন যে কফি পান করা সাধারণত ক্ষতিকারক।

হার্ভার্ড টি.এইচ. চ্যান স্কুল অফ পাবলিক হেলথে পুষ্টিবিদ্যার অতিরিক্ত অধ্যাপকও রব ভ্যান ড্যাম বলেছেন, "সময়ের সাথে সাথে, এই পরীক্ষাগুলিই বেশিরভাগই উপলব্ধ ছিল যেখানে আপনি মানুষকে কেবল কফি বা কেবল ক্যাফিন দেন এবং আপনি তাদের দুই ঘন্টার বেশি সময় ধরে দেখেন এবং আপনি এই পরিষ্কার ক্ষতিকারক প্রভাবগুলি দেখতে পান।"

কফি কি তরল সবজি?
কিন্তু দীর্ঘদিন ধরে কফি পানকারীরা সাক্ষ্য দিতে পারে, যখন আপনি যথেষ্ট পরিমাণে কফি গ্রহন করেন, তখন আপনার উদ্দীপক প্রভাবগুলির প্রতি সহনশীলতা তৈরি হয়। উত্তেজিত, অপ্রীতিকর এবং ক্ষতিকর শারীরিক প্রতিক্রিয়া কম উচ্চারিত হয়।

"এক সপ্তাহের মধ্যে এই প্রতিক্রিয়াগুলি মূলত চলে যায়," ভ্যান ড্যাম বলেন। "আপনার আর বড় চাপের প্রতিক্রিয়া হয় না, এবং আপনি রক্তচাপ বা গ্লুকোজের মাত্রার উপর প্রভাবগুলি দেখতে পান না।"

এই সময়ে, কফির অন্যান্য বৈশিষ্ট্যগুলি তাদের জাদু কাজ শুরু করে। কফি পলিফেনলের একটি সমৃদ্ধ উৎস - ফল, সবজি, সম্পূর্ণ শস্য এবং অন্যান্য উদ্ভিদের যৌগগুলি যা স্বাস্থ্য সুবিধা প্রদানের জন্য পরিচিত।

এক কাপ কফিতে সবুজ বা কালো চায়ের এক কাপে থাকা পলিফেনলের দ্বিগুণ ঘনত্ব থাকে। ভ্যান ড্যাম বলেন, “কফিতে শত শত ফাইটোকেমিক্যাল রয়েছে।”

এক কাপ কফিতে ফাইবারও থাকে— প্রায় ১.৮ গ্রাম অথবা ব্রকলির এক সার্ভিংয়ের প্রায় অর্ধেক পরিমাণ।

ডুসেলডর্ফের পশ্চিম-জার্মান সেন্টার অব ডায়াবেটিস অ্যান্ড হেলথের ভিজিটিং সায়েন্টিস্ট এবং কফির স্বাস্থ্য উপকারিতা নিয়ে গবেষণা করা হিউবার্ট কোলব বলেছেন, অনেক দিক থেকে কফি তরল সবজি।

তিনি আরও বলেছেন, “যদি পলিফেনলের পরিমাণের তুলনা করা হয়, তাহলে সবজির এক সার্ভিং হল একটি ছোট কাপ কফি।”

ক্লোরোজেনিক অ্যাসিডের সুবিধা
কফিতে সবচেয়ে কার্যকরী এবং প্রচুর পরিমাণে পাওয়া পলিফেনলগুলির মধ্যে একটি হল ক্লোরোজেনিক অ্যাসিড, যা কিছু গবেষণায় ইনসুলিন সংবেদনশীলতা এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণ উন্নত করতে দেখা গেছে।

কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড এবং অন্যান্য পলিফেনল প্রদাহ কমাতে এবং কোষ এবং তাদের ডিএনএ মেরামত ও সুরক্ষায় জড়িত প্রোটিনগুলির উৎপাদন বাড়াতে সাহায্য করে।

গবেষণাগুলি ইঙ্গিত দেয় যে এই প্রভাবগুলি শরীরের সর্বত্র অঙ্গগুলিতে ঘটে, তবে বিশেষ করে যকৃতে এবং অগ্ন্যাশয়ের বিটা কোষে, যা ইনসুলিন উৎপাদন করে এবং টাইপ 2 ডায়াবেটিসের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোলব এবং তার সহকর্মীদের মতে, অভ্যাসবশত কফি পান করা সম্ভবত ডায়াবেটিসের ঝুঁকি কমায় কারণ এটি যকৃত এবং বিটা কোষের কার্যকারিতার অবনতি রোধ করতে সাহায্য করে।

অতিরিক্ত ভালো জিনিস এড়িয়ে চলুন
জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির ভ্যান ড্যামের মতে, যদিও কফি পানের স্বাস্থ্যগত সুবিধা রয়েছে, তবে এ কারণে সব প্রাপ্তবয়স্কদের কফি পান শুরু করা উচিত বা তাদের পান করা কাপের সংখ্যা বাড়ানো উচিত এমন পরামর্শ দেয়া যথেষ্ট নয়।

নিশ্চিতভাবেই কফির কিছু অসুবিধা আছে। আপনি কতটা পান করছেন তার উপর নির্ভর করে, এটি ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে, উদ্বেগকে আরও খারাপ করতে পারে এবং মাথাব্যথা, বমি বমি ভাব এবং অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া ঘটাতে পারে। দিনে দুই কাপের বেশি কফি পান করলে গর্ভবতী মহিলাদের জটিলতার ঝুঁকিও বাড়তে পারে।

এই কারণে, স্বাস্থ্য কর্তৃপক্ষ সাধারণত সুস্থ প্রাপ্তবয়স্কদের দিনে 400 মিলিগ্রামের বেশি ক্যাফিন গ্রহণ না করার পরামর্শ দেয়, যা চার বা পাঁচ কাপ তৈরি কফির সমান। ভ্যান ড্যাম বলেন, আকস্মিকভাবে, গবেষণা দেখায় যে দিনে দুই থেকে পাঁচ কাপ কফি হল সেই পরিমাণ, যার মধ্যে মানুষ স্বাস্থ্য উপকারিতা দেখার সম্ভাবনা বেশি, যেমন ডায়াবেটিস, হার্টের রোগ এবং কিছু ক্যান্সারের ঝুঁকি কমে যাওয়া।

কিন্তু এটিও কিছু মানুষের জন্য খুব বেশি হতে পারে। যদি আপনার ঘুমের ব্যাধি, হৃদরোগ বা গ্লুকোমা থাকে তবে ডাক্তাররা কফি কমানোর পরামর্শ দিতে পারেন।

যদি আপনি কফি পান না এবং বিশেষভাবে এটি উপভোগ না করেন, তাহলে শুরু করার জন্য চাপ অনুভব করবেন না। কিন্তু যারা প্রতিদিন এটি পান তাদের জন্য এটি জানা ভাল যে আপনার সকালের কফি - সুস্বাদু স্বাদের পাশাপাশি একটি পিক-মি-আপ সরবরাহ ছাড়াও - আপনার স্বাস্থ্যের জন্য আরও কিছু করছে।

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top