যেভাবে জানতে পারবেন পানির গুণমান!

Seba Hot News
0

সেবা ডেস্ক: প্রতিবছরের মতো গতকার ২২ মার্চ পালিত হলো বিশ্ব পানি দিবস। এই বিশ্বের ৭০ শতাংশ অংশ পানিতে আবৃত, যার মধ্যে মাত্র ৩ শতাংশ হল সুপেয় পানি। পানির অপচয় ও পানি দূষণের কারণে জ্ঞাত বা অজ্ঞাতসারে মানুষ ক্রমশ পানি সংকটের পরিমাণ বাড়িয়ে চলেছে।

যে জানতে পারবেন পানির গুণমান!



দূষিত পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তাই পানি দূষণ রোধ করে পানির অপচয় বন্ধ করা দরকার, তবেই দূর হবে অনেক সমস্যা। বিশ্ব পানি দিবস উপলক্ষে জেনে নিন কিছু সহজ পদ্ধতি, যা অবলম্বন করে জানতে পারা যাবে যে পানি পান করা হচ্ছে তা কতটা বিশুদ্ধ অর্থাৎ ঘরে বসেই সহজেই পরীক্ষা করা যাবে পানীয় পানির গুণমান।

একটি গ্লাসে পানি নিয়ে দেখতে হবে পানির রং। পানির রং হলুদ বা বাদামি হলে বা কোনো ধরনের কণা দেখা দিলে বুঝতে হবে পানি নিম্নমানের।
পানীয় পানির স্বচ্ছতাও বলে দিতে পারে পানির গুণমান। পানির রং ভিন্ন হওয়ার সঙ্গে পানিতে কোনো ধরনের কণা থাকলে পানি ঘোলাটে দেখায়। পানির মধ্যে মাটির কণা থাকলেও এমন দেখায়। এই ধরনের পানি পান করার উপযোগী নয়।
পানিতে কোনো ধরনের গন্ধ থাকলে সেই পানি বিশুদ্ধ পানি নয়। অনেক সময় পাত্রে পানি পান করা হয় সেটি সঠিকভাবে ধোয়া না হলেও পানি থেকে গন্ধ বেরোয়, তাই সবসময় পরিষ্কার পাত্রে পানি রাখা ও পান করা উচিত।
পানির স্বাদ নির্ভর করে তার মানের উপরও। তবে পানির স্বাদ তেতো হলে তা পান করার যোগ্য নয়। এছাড়া যদি পানিতে ধাতব স্বাদ পাওয়া যায় তবে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো ধাতব থাকতে পারে। পাশাপাশি পানির স্বাদ যদি ব্লিচের মতো হয়, তাহলে এতে মেশানো হতে পারে ক্লোরিন। যদি পানির স্বাদ লবণাক্ত হয় তাহলে সালফেট থাকতে পারে।
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top