টানা তৃতীয় মেয়াদে আজ শপথ নিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Seba Hot News
0

সেবা ডেস্ক: নরেন্দ্র মোদি আজ টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন। এ উপলক্ষে পুরো নয়া দিল্লি নিরাপত্তার চাদরে মোড়ানো হয়েছে। আজ স্থানীয় সময় সন্ধ্যা ৭:১৫ মিনিটে রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলে এই শপথ অনুষ্ঠান হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাকে শপথবাক্য পাঠ করাবেন। মোদির পর তার মন্ত্রিসভার সদস্যরাও শপথ নেবেন।

টানা তৃতীয় মেয়াদে আজ শপথ নিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি



শপথ অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ প্রায় আট হাজার অতিথি উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য অতিথি ইতোমধ্যে দিল্লিতে পৌঁছেছেন।

এনডিটিভি এবং আনন্দবাজার অনলাইনের প্রতিবেদনে জানানো হয়েছে, শপথগ্রহণ অনুষ্ঠান নির্বিঘ্ন করতে দিল্লিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। শপথ অনুষ্ঠানের স্থান রাষ্ট্রপতি ভবনে পাঁচ কোম্পানি আধাসামরিক বাহিনীর জওয়ান, এনএসজি কমান্ডো, ড্রোন এবং স্নাইপার নিয়ে বহুস্তরের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। অনুষ্ঠান চলার সময় যেকোনো অপরাধমূলক বা সন্ত্রাসী হুমকি রোধ করতে দিল্লিতে নো-ফ্লাই জোন ঘোষণা করা হয়েছে। এই বিধিনিষেধ ৯ থেকে ১০ জুন পর্যন্ত কার্যকর থাকবে।

বিদেশী অতিথিদের হোটেলে বিশেষ প্রোটোকলসহ বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ নিরাপত্তার আওতায় রয়েছে লীলা, তাজ, আইটিসি মৌর্য, ক্ল্যারিজেস এবং ওবেরয়ের মতো নামী হোটেলগুলো। অতিথিরা হোটেল থেকে অনুষ্ঠানস্থলে নির্দিষ্ট পথে যাবেন। এ সময় বিভিন্ন রাস্তা বন্ধ এবং ডাইভারশন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া সীমান্তেও শুরু হয়েছে কড়া নজরদারি। ভারতের ‘প্রতিবেশী প্রথম নীতি’র অংশ হিসেবে মালদ্বীপ ছাড়াও বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভুটান, নেপাল, মরিশাস এবং সেশেলসের নেতারা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তবে পাকিস্তানের কোনো নেতা এতে উপস্থিত থাকছেন না।

মোদির নয়া মন্ত্রিসভায় ২৭-৩০ জন সদস্য থাকবেন বলে ধারণা করা হচ্ছে। তবে কে কোন মন্ত্রণালয় পাবেন তা আপাতত স্পষ্ট নয়। এদের মধ্যে অন্তত ছয় মন্ত্রণালয় পাচ্ছেন চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমারের দল। নাইডুর তেলেগু দেশম পার্টি থেকে চারজন ও নীতিশের জনতা দল থেকে দুজন মন্ত্রী হতে পারেন। তেলেগু দেশম পার্টি ডেপুটি স্পিকারের পদও পেতে পারে। এবারের লোকসভায় চন্দ্র বাবু নাইডুর দল থেকে ১৬ এবং নীতিশের দল থেকে ১২ লোকসভা আসন পেয়েছে।

এই লোকসভার প্রথম অধিবেশন ১৫ জুন নাগাদ শুরু হতে পারে। প্রথম দুদিন নবনির্বাচিত সদস্যদের শপথ হবে। এর পর নতুন স্পিকার নির্বাচন করা হবে। রাষ্ট্রপতি লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন ও অধিবেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রথম অধিবেশন ২২ জুন শেষ হওয়ার কথা রয়েছে।

নয়া মন্ত্রিসভায় জায়গা পেতে শনিবার দিনভর দেনদরবার চলে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মোদিকে সরকার গঠনের আমন্ত্রণ জানানোয় আজ তিনি তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন। এর আগে শনিবার প্রধানমন্ত্রী হিসেবে মোদির শপথের কথা বলা হয়েছিল। পরে তা পরিবর্তন করা হয়। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পরে দ্বিতীয় ব্যক্তি হিসেবে মোদি টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন।

শুক্রবার এনডিএ জোটের বৈঠকে সর্বসম্মতিক্রমে মোদি জোট নেতা নির্বাচিত হন। জাতীয় গণতান্ত্রিক জোটের বৈঠকে মোদি বলেন, ‘এটা আমার বড় সৌভাগ্য যে আপনারা আমাকে সর্বসম্মতিক্রমে এনডিএ নেতা নির্বাচিত করেছেন।‘ সদ্য অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে বিজেপি সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ছুঁতে ব্যর্থ হয়। এর পর থেকেই শরিকদের পেছনে দৌড়ঝাঁপ শুরু করে মোদি শিবির।

বুধবার প্রধানমন্ত্রী ভবনে জোট নেতাদের সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠকে সবার নজর ছিল বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্র বাবু নাইডুর দিকে। ওই বৈঠকে এই দুই নেতার কাছ থেকে মোদি তার পরবর্তী সরকারে সমর্থনের জন্য লিখিত অঙ্গীকার নেন। এর পরই তার তৃতীয় দফা প্রধানমন্ত্রী হওয়ার জট খোলে।

ভারতের নির্বাচন কমিশনের সর্বশেষ ফলে দেখা যাচ্ছে, বিজেপি ২৪০, কংগ্রেস ৯৯ ও অন্যান্য দল ২০৪ আসন পেয়েছে। জোটগতভাবে এনডিএ ২৯৩ এবং ইন্ডিয়া ২৩৩ আসনে জয়ী হয়েছে। ভারতের এবারের নির্বাচন হয়েছে সাত ধাপে। ১৯ এপ্রিল শুরু হয়ে ৩১ মে পর্যন্ত ভোটগ্রহণ চলে।

বিরোধী নেতা হচ্ছেন রাহুল গান্ধী। অবশেষে এক দশক পর লোকসভায় বিরোধী নেতা পাচ্ছে ভারত। শনিবার রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা করার প্রস্তাব পাস হয়েছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে। রাহুলকে বিরোধী দলীয় নেতা হিসেবে মনোনয়ন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছিলেন কংগ্রেসের শীর্ষ নেতারা।

বৈঠক শেষে কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল এক সংবাদ সম্মেলনে বলেন, লোকসভায় রাহুল গান্ধীকে বিরোধী নেতা হিসেবে দায়িত্ব নেওয়ার প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়েছে। কংগ্রেস নেতা কুমারী সেলজা বলেন, কংগ্রেসের ওয়ার্কিং কমিটির মিটিংয়ে সবার ইচ্ছার কথা জানানো হয়। আমরা রাহুল গান্ধীকে বিরোধী দলীয় নেতা হিসেবে দেখতে চেয়েছি।

ভারতের কেন্দ্রীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় বিরোধী নেতা হওয়ার জন্য কোনো একক দলকে মোট ৫৪৩ আসনের অন্তত ১০ শতাংশ পেতে হয়। কিন্তু গত দুই লোকসভা নির্বাচনে কংগ্রেস বা অন্য কোনো দল তা পূরণ করতে পারেনি। ফলে ২০১৪ সাল থেকে বিরোধী দলীয় নেতাশূন্য ছিল লোকসভা। এবার কংগ্রেস ৯৯টি আসন পাওয়ায় সেই অবস্থার অবসান হতে যাচ্ছে।

রাহুল গান্ধী উত্তরপ্রদেশের রায়বেরেলি এবং কেরলের ওয়েনাড থেকে জিতেছেন। দিল্লিতে অনুষ্ঠিত কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী, কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, মণীশ তিওয়ারি, ডি কে শিব কুমার এবং রেভান্থ রেড্ডি উপস্থিত ছিলেন।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top