বাঁশখালীতে এসএসসির গণিত পরিক্ষায় কৃষি শিক্ষার প্রশ্ন!
বাঁশখালীতে এসএসসির গণিত পরিক্ষায় কৃষি শিক্ষার প্রশ্ন!

SSC Mathematical Examination of Agricultural Education question!

বাঁশখালী প্রতিনিধি: সারাদেশে ১০ ফেব্রুয়ারী শনিবার এসএসসি পরিক্ষার বিষয় ছিল সাধারণ গণিত। অথচ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরিক্ষা চলাকালীন সময়ে পরিক্ষার্থীদের হাতে গণিত প্রশ্ন পাওয়ার কথা থাকলেও তাদের মধ্যে দেওয়া হয়েছে কৃষি শিক্ষার প্রশ্ন।

এতে পরিক্ষার্থীদের অনেকে কৃষিশিক্ষার প্রশ্ন হাতে পেয়ে উদ্বীগ্ন হয়ে পড়ে। বিষয়টি নিয়ে পরিক্ষার হলে শিক্ষার্থীদের মাঝে শোরগোল দেখা দিলে  কেন্দ্রে নিয়োজিত পরীক্ষা পরিদর্শক তাৎক্ষনিক বিষয়টি কর্তৃপক্ষের নজরে আনলে দ্রুত অন্য আরেকটি পরিক্ষা কেন্দ্র থেকে গণিত প্রশ্ন নিয়ে তা ফটোকপি করে পরীক্ষা পরিচালনা করা হয়।
স্থানীয় ও পরীক্ষার্থী সূত্রে জানা যায়, বানীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় ৮২৮ জন পরীক্ষার্থী ছিল।  প্রায় ২০ মিনিট পরে ফটোকপি করে সকল পরীক্ষার্থীদের মাঝে প্রশ্ন বিতরন করা হয়। পরবর্তীতে সকল পরীক্ষার্থীদের কে অতিরিক্ত পাঁচ মিনিট সময় দেওয়া হয়েছে বলে তারা জানান। এ বিষয়ে বানীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব ঋষিকেশ ভট্টাচার্য বলেন, আজকের পরিক্ষা ছিলো গণিত এবং গণিত পরিক্ষার প্রশ্নই দেওয়া হয়েছে বলে তিনি জানান। বিষয়টি তিনি অস্বীকার করেন। বাঁশখালী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইসতিয়াক আহমেদ জানান, কোন রকম ত্রুটি হয়নি, আমরা যথা সময়ে পরীক্ষাও নিয়েছি। এটা মিসটেক হয়েছে বলে তিনি জানান। বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মোল্লা বলেন, প্রথমে অন্য বিষয়ের (কৃষি শিক্ষার) প্রশ্ন প্রদান করা হয়েছিল। তবে প্রশ্নপত্রের প্যাকেটের বাইরে গণিত বিষয় লেখা থাকলেও ভিতরে ছিল কৃষি শিক্ষার প্রশ্ন। ভুল ক্রমে অন্য পরীক্ষার প্রশ্ন এসেছে। সে গুলোর এখনও পরীক্ষা হয়নি। প্রশ্নগুলো পুনরায় থানায় সংরক্ষণ করা হয়েছে।

বিষয়টি আমাকে অবিহিত করার সাথে সাথে দ্রুত অন্যান্য পরীক্ষার কেন্দ্র থেকে গণিত প্রশ্ন এনে বিষয়টি সমাধান করা হয়েছে। 

কৃষি পরিক্ষা রয়েছে আগামী ১৮ ফেব্রুয়ারি।

,