চাঁদপুর জেলায় শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষক নির্বাচিত

S M Ashraful Azom
Selected the best rover scout teacher in Chandpur district

শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের শাহরাস্তি সূচীপাড়া ডিগ্রি কলেজের রসায়ন বিদ্যার সহকারী অধ্যাপক মোঃ আবুল কালাম এ বছর চাঁদপুর জেলার শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষক নির্বাচিত হয়েছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শাহ্রাস্তি উপজেলা ও জেলায় শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষক হিসেবে নির্বাচিত হয়ে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা করেন। ইতিপূর্বে তিনি ১৯৯৯, ২০০২, ২০১৬, ২০১৭ উপজেলার শ্রেষ্ঠরোভার স্কাউট শিক্ষক নির্বাচিত হন।

তিনি ১৯৮৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর লাকসামের নীলকান্ত ডিগ্রি কলেজে অধ্যাপনা শুরু করেন এবং পরবর্তীতে ১৯৯২ সালে সূচীপাড়া ডিগ্রি কলেজে যোগদান করে ২০০২ সালে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে অদ্যাবধি কর্মরত আছেন। তিনি ১৯৯৬ সালে এইচ.এস.টি.টি আই কুমিল্লা হতে উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণকোর্স সাফল্যের সাথে সম্পন্ন করেন। তিনি অধ্যাপনার সাথে রোভার স্কাউটিং কার্যক্রমে জড়িত হন। ১৯৯৬ সালে রোভার স্কাউট নেতা বেসিক কোর্স, ১৯৯৭ সালে এ্যাডভ্যান্স কোর্স, ২০০১ সালে স্কীল শিক্ষক টেকনিক্যাল কোর্স সাফল্যের সাথে সম্পন্ন করেন, ফলশ্র“তিতে বাংলাদেশ স্কাউট কর্তৃক উডব্যাজ প্রাপ্ত হন। তিনি জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে প্রায় সকল রোভার মুট, কমডেকায় ও ইন্দাবায় কর্মকর্তা কিম্বা রোভার দলনেতা হিসেবে অংশ নিয়েছেন। স্কাউট আন্দোলনের সর্বিক উন্নয়ন ও সম্প্রসারণের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ স্কাউট তাঁকে ২০০৬ সালে মেডেল অব মেরিট ও ২০১১ সালে বার-টু-দি মেডেল অব মেরিট অ্যাওয়ার্ড প্রদান করেন।


তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আজীবন রেজিষ্টার্ড গ্রাজুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন সমিতির আজীবন সদস্য, রেড ক্রিসেন্ট সোসাইটি চাঁদপুর ইউনিটের আজীবন সদস্য, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির জেলা শাখার যুগ্ন সম্পাদক, শাহরাস্তি উপজেলার সাধারণ সম্পাদক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সিনিয়র সহসভাপতি, উপজেলা বিজ্ঞান ও তথ্যযোগাযোগ প্রযুক্তি কমিটির সাধারণ সম্পাদক, রোটারী ক্লাব অব শাহরাস্তির সম্পাদক, শাহরাস্তির প্রেসক্লাবের ১নং কার্যকরী সদস্য, রিপোটার্স ইউনিটির উপদেষ্টা, চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের শাহরাস্তি উপজেলার সভাপতি, দৈনিক যায়যায় দিন পত্রিকার উপজেলা সংবাদদাতা, দৈনিক চাঁদপুর কন্ঠের বিশেষ প্রতিনিধি সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

মরহুম হাজী আবদুল করিমের ৪র্থ পুত্র অধ্যাপক মোঃ আবুল কালাম । তিনি ২ সন্তানের জনক।
ট্যাগস

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top