ইরানে মেয়েরা ফুটবল খেলা দেখতে পারবে 'শিগগীরই বললেন ফিফা প্রধান
ইরানে মেয়েরা ফুটবল খেলা দেখতে পারবে 'শিগগীরই বললেন ফিফা প্রধান

ফিফা প্রধান
সেবা ডেস্ক: - ইরানে একটি ফুটবল ম্যাচ দেখতে স্টেডিয়ামে ঢোকার চেষ্টার সময় ৩৫ জন নারীকে আটক করার পর, ফিফার প্রধান বলছেন দেশটির উচ্চ পর্যায় থেকে তাকে প্রতিশ্রুতি দেয়া হয়েছে যে শিগগীরই এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

  ইরানে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই মেয়েদের মাঠে গিয়ে ফুটবল খেলা দেখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফুটবলের বৈশ্বিক সংস্থার প্রধান গিয়ান্নি ইনফানটিনো ইরান সফরে গিয়ে স্থানীয় ইস্তেকলাল এবং পার্সিপলিস-এর মধ্যে একটি ফুটবল ম্যাচ দেখতে যান।

 আর সেই ম্যাচটিতেই নিষেধাজ্ঞা অমান্য করে বেশ কিছু নারী খেলা দেখতে মাঠে ঢোকার চেষ্টা করেন। কিছু সময় আটকে রাখার পর তাদের ছেড়ে দেয়া হয়। এই ম্যাচটি দেখতে ফিফা প্রধান স্টেডিয়ামে আসবেন - এ খবর জানার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী অধিকারকর্মীরা মেয়েদের প্রতি আহ্বান জানান, যেন তারা আজাদী স্টেডিয়ামে এসে নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ করেন। বোঝাই যাচ্ছে যে ইরানী নারীরা মি. ইনফানটিনোর দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলেন।

 মি. ইনফানটিনো একথা প্রকাশ করেন নি যে কে তাকে এ নিষেধাজ্ঞা তুলে নেবার আশ্বাস দিয়েছেন । তবে তেহরানে উচ্চ-পর্যায়ের আলোচনার পর তিনি এ কথা বলেন।  ইরানের ক্রীড়ামন্ত্রী মাসুদ সোলতানিফারের সাথে একটি সংবাদ সম্মেলন করেন মি. ইনফানটিনো - যা টিভিতে সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। কিন্তু একজন সাংবাদিক যখন প্রশ্ন করেন যে কবে মেয়েদের ফুটবল খেলা দেখার নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে - তখনই হঠাৎ করে সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

, ,