পবিত্র শবেবরাত আজ
পবিত্র শবেবরাত আজ

পবিত্র শবেবরাত আজ
সেবা ডেস্ক: - পবিত্র শবেবরাত আজ। পাপ থেকে সর্বান্তকরণে ক্ষমা প্রার্থনা করে নিষ্কৃতি লাভের সৌভাগ্যের মহিমান্বিত রজনী আজ। মানুষের জন্য মহান রাব্বুল আলামিন যে পাঁচটি রাতকে বিশেষভাবে মর্যাদা দিয়েছেন তার মধ্যে লাইলাতুল বরাত বা শবেবরাত অন্যতম। বিশ্বের মানুষের যাবতীয় মঙ্গল-অমঙ্গল, রিজিক-দৌলত সবকিছুই নির্ধারিত হয় এই পবিত্র রাতে। তাই এই রাতকে সৌভাগ্যের রজনীও বলা হয়ে থাকে।

হাদিসে উল্লেখ আছে, মহানবী হজরত মুহম্মদ মোস্তফা (সা.) বলেছেন, শাবান মাসের ১৪ তারিখের দিবাগত রাত স্মরণ কর। এই রাতের কথা উল্লেখ আছে পবিত্র কোরআন-হাদিসে। শাবান মাসকে প্রিয়নবী (সা.) নিজের মাস বলে উল্লেখ করেছেন।

দিবসের আলো পশ্চিমে মিলিয়ে যাওয়ার পরই শুরু হবে কাক্সিক্ষত এই রজনী। বর্ণিত আছে, এই রাতে আল্লাহ রাব্বুল আলামিনের নূরের তাজাল্লি পৃথিবীর কাছে আসমানে প্রকাশ পায়। তখন আল্লাহপাক বলতে থাকেন, আছে কি কেউ ক্ষমাপ্রার্থী? যাকে আমি ক্ষমা করব? আছে কি কেউ রিজিক প্রার্থী? যাকে আমি রিজিক প্রদান করব? আছে কি কেউ বিপদগ্রস্ত? যাকে আমি বিপদমুক্ত করব? আল্লাহতায়ালার মহান দরবার থেকে প্রদত্ত এ আহ্বান অব্যাহত থাকে ফজর পর্যন্ত।

 বস্তুত আল্লাহ সুবহানাহু তায়ালার নৈকট্য ও সান্নিধ্য লাভের এক দুর্লভ সুযোগ এনে দেয় লাইলাতুন নিসফি মিন শাবান বা মধ্য শাবানের রাত। এর পক্ষকাল পরেই আসবে রহমত-বরকত-নাজাতের মাহে রমজান। ১৭ মে বৃহস্পতিবার প্রথম রোজা। এ কারণে এটাকে বলা হয়, রমজানের মুয়াজ্জিন। অতএব প্রতিটি কল্যাণকামী মানুষ এ সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে থাকেন। মহান আল্লাহর ইবাদত-বন্দেগিতে নিমগ্ন হয়ে রাত অতিবাহিত করেন।

উলামা-মাশায়েখরা বলেন, এই রাতে শুদ্ধ মনে তওবা করার পর নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে এবং ইসলামি বিধান মেনে চলতে হবে। এ রাতে হালুয়া-রুটি, ফিরনি-পায়েশ, খিচুড়ি, বিরিয়ানি প্রভৃতি বিতরণ বাধ্যতামূলক নয়। আলোকসজ্জা আর আতশবাজির মেলা এ রাতের পবিত্রতায় আঘাত হানে। উৎসব নয়, কেবল প্রার্থনার রাত শবেবরাত।

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে আজ পবিত্র শবেবরাত পালিত হবে। রাজধানীসহ দেশের প্রতিটি মসজিদে ওয়াজ মাহফিল, জিকির-আজকারের আয়োজন করা হয়েছে। দিনটি উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি। এ রাতের তাৎপর্য তুলে ধরে রেডিও-টেলিভিশনগুলোতে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে।

 সংবাদপত্রগুলো প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র। এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণীতে পবিত্র শবেবরাতের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে সবার প্রতি মানবকল্যাণে ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

,