"ফ্রিজে খাবার ভালো রাখার উপায়"
"ফ্রিজে খাবার ভালো রাখার উপায়"

"ফ্রিজে খাবার ভালো রাখার উপায়"
রকি সাহা: ফ্রিজ কিংবা রেফ্রিজারেটর বর্তমানে আধুনিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। ফ্রিজ না থাকলে ফলমূল থেকে শুরু করে দুধ, মাছ, মাংস কিংবা সবজি দীর্ঘক্ষণ রাখা সম্ভব নয়। তবে কিছু কিছু খাবার অনেক গন্ধময় হয়ে থাকে। আর সেই সব খাবার যদি ফ্রিজে রাখা হয় তাহলে ফ্রিজ গন্ধ হয়ে যায়। এতে করে ফ্রিজের অন্যান্য খাবারও গন্ধ হয়। সেই সাথে ফ্রিজ খোলার সাথে সাথে দুর্গন্ধে নিজেরও বিরক্ত লাগে।

সকলেই তো এই বিরক্তি থেকে মুক্তি চায়। হ্যা, খুব সহজেই ফ্রিজের এই দুর্গন্ধ দূর করা সম্ভব। তবে এবার দুর্গন্ধ দূর করার বিষয়ে জেনে নেওয়া যাক-



১. বেকিং সোডা : ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা দারুণ কাজে দেয়। এতে আছে দুর্গন্ধ প্রতিরোধী উপাদান। একটি ছোট বাটিতে বেকিং সোডা নিয়ে তা ফ্রিজে রাখুন এবং তা কয়েক ঘণ্টা পর্যন্ত রেখে দিন।


২. সঠিক তাপমাত্রায় রাখুন : ফ্রিজে যখন গন্ধ হয় তখন এর সঙ্গে তাপমাত্রা ঠিক রাখা গুরুত্বপূর্ণ। অস্বাভাবিক তাপমাত্রা ব্যাকটেরিয়া তৈরি করে এবং তা ফ্রিজের ভেতরের খাবার নষ্ট করে। ফ্রিজের মধ্যেকার আদর্শ তাপমাত্রা ৩৭ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে রাখা ভালো।



৩. বায়ুরোধী কনটেইনার ব্যবহার করুন : মনে রাখবেন, খাবার যদি বায়ুরোধী প্যাকেটে না রাখেন, তবে এক খাবারের গন্ধ আরেক খাবার নষ্ট করতে পারে। ফ্রিজে খাবার বা অন্যান্য জিনিস রাখার জন্য বিভিন্ন আকার আকৃতির বায়ুরোধী পাত্র কিনতে পারেন। এগুলো ব্যবহার করে অনেক খাবার বেশ কিছুদিন ভালো রাখতে পারবেন।



৪. ফ্রিজে লেবু রাখুন : ফ্রিজে দুর্গন্ধ দূর করার আরেকটি কার্যকর উপায় হচ্ছে লেবুর ব্যবহার। এতে আছে সাইট্রিক অ্যাসিড। এটি ফ্রিজের ভেতরের দুর্গন্ধ দূর করতে পারে। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে নিন। ওই তুলা দিয়ে ফ্রিজের ভেতরটা পরিষ্কার করতে পারেন। এতে বিরক্তিকর গন্ধ ফ্রিজ থেকে দূর হবে।


৫. ভালোভাবে পরিষ্কার করুন : ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে প্রথমেই আপনাকে ফ্রিজ পরিষ্কারের কথাটি মাথায় নিতে হতে পারে। ফ্রিজে যা কিছু আছে, আগে সব নামিয়ে রাখুন এবং তা ফ্রিজ খালি করুন। এরপর ফ্রিজ বন্ধ করে এটি পরিষ্কার শুরু করুন। একটি ভেজা কাপড় নিয়ে ফ্রিজের দরজা থেকে শুরু করুন। এরপর ফ্রিজের ওপর দিক থেকে শুরু করে অন্যান্য অংশ ভালো করে মুছে ফেলুন। যেসব খাবার বা সবজি পচে যেতে পারে বলে মনে হয়, তা সরিয়ে ফেলুন। ফ্রিজ মোছার পর ভেজা থাকা অবস্থায় কোনো কিছু রাখবেন না।



,