বায়তুল ইরফান আদর্শ মাদরাসায় খতমে বুখারী সম্পন্ন

বায়তুল ইরফান আদর্শ মাদরাসায় খতমে বুখারী সম্পন্ন: বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা


শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার অন্তর্গত একমাত্র ব্যতিক্রমধর্মী দ্বীনি ও অাধুনিক শিক্ষাসমন্বিত শিক্ষা প্রতিষ্ঠান বাঁশখালী পৌরসভার অন্তর্গত উত্তর জলদী ভাদালিয়া হারুন বাজারস্থ বায়তুল ইরফান আদর্শ মাদরাসা ও বায়তুল উম্মাহ আদর্শ (বালিকা) মাদরাসার উদ্যোগে ২৯ জুন শুক্রবার খতমে বুখারী সম্পন্ন হয়েছে।

এসময় ছাত্র ছাড়াও অসংখ্য উলামায়ে কেরাম ও গণ্যমান্য ব্যক্তিবর্গ শরীক ছিলেন। বুখারী খতম শেষে দু’আ ও মুনাজাত পরিচালনা করেন হাটহাজারী হামিউসুন্নাহ্ মেখল মাদরাসার সিনিয়র শিক্ষক আলহাজ্ব মৌলানা নাছির উদ্দীন।


তিনি বলেছেন, বাংলাদেশসহ সারা বিশ্বে আলেম ওলামা নির্যাতিত। সারা বিশ্বে মুসলিম নিধনে মেতে উঠেছে ইহুদি সম্প্রদায়। গাজায়, কাশ্মীর, বার্মাসহ আফগানিস্তানে অবুজ শিশু থেকে শুরু করে হাফেযে কুরআন শাহাদাত বরণ করেছেন।

আল্লাহ তাআলা তাদের প্রতি রহম করুন এবং শোকসন্তুপ্ত পরিবারদের ধৈর্য ধারণের তাওফিক দিন। তাদের মুক্তি ও দেশে শান্তি ফেরাতে নবীজির আদর্শ বাস্তবায়নের বিকল্প নেই বললেন তিনি। কুরআনুল কারীম আল্লাহ তা’আলা কতৃর্ক অবতীর্ণ মহাগ্রন্থ।

কিয়ামত অবধি এই গ্রন্থ বিদ্যমান থাকবে। মাদরাসাতে কুরআন ও হাদীস নিয়ে পড়াশোনা হয়। দ্বীনি খেদমতে নিয়োজিত থাকে আলেম ওলামাগণ।

বায়তুল ইরফান আদর্শ মাদরাসার জমিদাতা, নির্মিতব্য বহুতল ভবনে যারা সহযোগীতা করেছেন, দেশে, প্রবাসে থেকে যারা মাদরাসায় বিভিন্নভাবে সহযোগীতা করে যাচ্ছেন তাদের জন্য দো'অা ও মুনাজাত পরিচালনা করা হয়।


বায়তুল ইরফান মাদরাসার পরিচালক আলহাজ্ব কাজী মৌলানা মনছুরুল হক মাদরাসা প্রতিষ্টালগ্ন থেকে এই পর্যন্ত যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সাহযোগীতা করে যাচ্ছেন দেশ-বিদেশ থেকে তাদের জন্য, মুসলিম উম্মার শান্তি প্রতিষ্টাসহ দেশের সার্বিক কল্যাণে দেশের বিভিন্ন মাদরাসা থেকে বিজ্ঞ আলেম-ওলামাদের নিয়ে খতমে বুখারী সম্পন্ন করতে পারায় সকলের কাছে তিনি শোকরিয়া আদায় করেন।


এসময় খতমে বুখারীতে উপস্থিত ছিলেন, লালখান বাজার জামিয়াতুল উলুম মাদরাসার মুহাদ্দিস মৌলানা নুরুল হক, মদুনাঘাট ইউনুছিয়া ফতেহুল ইসলাম মাদরাসার মুহাদ্দিস মৌলানা জহুরুল ইসলাম, চাম্বল আইনুল ইসলাম মাদরাসার সিনিয়র শিক্ষক মৌলানা নুরুল ইসলাম, মনকিচর এমদাদুল উলুম মাদরাসার মুহাদ্দিস মৌলানা আব্দুল্লাহ, ছনুয়া আনোয়ারুল উলুম মাদরাসার শিক্ষা পরিচালক মৌলানা আবুল কালাম, পুকুরিয়া মোখলেছিয়া মাদরাসার শিক্ষা পরিচালক মৌলানা মুহাম্মদ ইউনছুফ, নাছিরাবাদ মিজবাহুল উলুম মাদরাসার শিক্ষা পরিচালক মৌলানা মাহামুদুর রশিদ, লোহাগাড়া জামিয়া ইবনে আব্বাস মাদরাসার সিনিয়র শিক্ষক মৌলানা সোয়াইব আল কাশেমী সহ মাদ্রাসার জমিদাতা মরহুম আলহাজ্ব মুহাম্মদ মিয়া তালুকদারের পুত্র মুহাম্মদ হোসাইন তালুকদার, সমাজ সেবক ও ব্যবসায়ী আলহাজ্ব মুহাম্মদ আনছুর আলী তালুকদার প্রমুখ।



, , ,