বাঁশখালা বিদ্যালয়ের পরিত্যাক্ত ঝুঁকিপূর্ণ ভবন ভাঙ্গার আহবান

বাঁশখালা বিদ্যালয়ের পরিত্যাক্ত ঝুঁকিপূর্ণ ভবন ভাঙ্গার আহবান

শিব্বির আহমদ রানা, চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাহারছড়া ইউনিয়নের অন্তর্গত বাঁশখালা গ্রামের মধ্যখানে জনবহুল এলাকায় পশ্চিম বাঁশখালা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি অবস্থিত। বিদ্যালয়ের পুরাতন ভবনটি দীর্ঘদিন থেকে পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে। পরিত্যাক্ত ভবনটি জরুরী ভিত্তিতে ভেঙ্গে ফেলার অনুরোধ জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষিকা শেখ ফাহমিদা সুলতানা।

বর্তমানে ওই বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা সাড়ে পাঁচশ এর অধিক। পিডিপি নির্মীত ৫ শ্রেণিকক্ষ বিশিষ্ট একটি দ্বিতল ভবনে চলছে বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম।

বিভিন্ন সময়ে নতুন ভবন নির্মানের জন্য কতৃপক্ষ জায়গার পরিমাপ ও মাটি পরীক্ষা করা হলেও এখনও কোন কার্যকর পদক্ষেপ গৃহীত হয়নি। প্রত্যেকটি শেণিকক্ষে ধারণ ক্ষমতার দ্বিগুণ শিক্ষার্থী বসিয়ে পাঠদান করতে গিয়ে হিমশিম খেতে হয় প্রতিদিন। এতে পাঠদানের পরিবেশ বিঘ্নিত হওয়ার পাশাপাশি শিখনফল অর্জনে বাঁধাগ্রস্থ হচ্ছে।

বিদ্যালয়ে যে পরিত্যক্ত ভবনটি রয়েছে তা দিন দিন মারাত্মকভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যেকোনো সময় ভেঙ্গে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। বর্তমানে টিনগুলো খুলে খুলে পড়ে যাচ্ছে। দেওয়ালের ইটগুলো খসে পড়ছে। যেকোন সময় ভবণ ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশংখা করছেন স্কুলের শিক্ষক-শিক্ষিকা, অভিবাবকসহ শিক্ষার্থীরা। তাই পরিত্যাক্ত এ ভবনটি জরুরী ভিত্তিতে ভেঙ্গে ফেলার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন তারা।

স্কুলের প্রধান শিক্ষিকা শেখ ফাহমিদা সুলতানা জানান, এ বিষয়ে উপজেলা প্রকৌশলীকে অবগত করা হলে তিনি শিক্ষা অফিসারের মাধ্যমে লিখিত দরখাস্ত প্রদানের কথা বলেন।

⇘সংবাদদাতা: শিব্বির আহমদ রানা

,

0 comments

Comments Please

themeforestthemeforest

ছবি কথা বলে