রৌমারীতে হাতির রহস্যজনক মৃত্যু

S M Ashraful Azom
0
রৌমারীতে হাতির রহস্যজনক মৃত্যু
রৌমারী প্রতিনিধি : কুড়িগ্রামের রৌমারীতে বড়াইবাড়ি সীমান্তে রহস্যজনক বন্য হাতির মৃত্যুর ঘটনা ঘটেছে। ভারত থেকে নেমে আসা বন্য হাতির অত্যাচারে অতিষ্ঠ হয়ে সীমান্তবাসিরা হাতি তাড়াতে ঢোল পিটানো, ভুতিতে আগুন দিয়ে চেষ্টা করেছে বলে জানা গেছে। তবে বেদ্যতিক ফাদ দিয়ে হাতিটি হত্যার অভিযোগ উঠলেও বৈদ্যতিক ফাঁদ তৈরি করে হাতি হত্যার বিষয়টি বড়াইবাড়ি গ্রামবাসি ও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে অস্বীকার করা হয়েছে। সোমবার দিবাগত রাতে ওই হাতি হত্যার ঘটনাটি ঘটেছে আন্তর্জাতিক মেইন পিলার নং ১০৬৭ এর নিকটে বড়াইবাড়ি সীমান্তে।

সরেজমিনে দেখা গেছে, মরা হাতিটি নোম্যান্সল্যান্ডে পড়ে আছে। এসময় অসংখ্য নারী-পুরুষ ভিড় করেছে মরা হাতিটি দেখার জন্য। হাতির মৃত্যুর খবর পেয়ে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ ও বিজিবি সদস্যরা ভোর বেলা থেকে হাতির কাছে অবস্থান নেয়। মরা হাতিটি পড়ে আছে। উপস্থিত দর্শকদের অনেকেই বলেছেন হাতিটিকে মারা হয়েছে। তবে ঘটনাস্থলে বৈদ্যতিক ফাঁদ এর কোনো চিহ্ন খুঁজে পাওয়া যায়নি। হাতিটি মারা যাওয়ার পর পরই বৈদ্যতিক ফাঁদ সরিয়ে ফেলা হয়েছে বলেও জনমনে গুঞ্জন রয়েছে।

ঘটনাস্থল বড়াইবাড়ি সীমান্তের ওপারে ভারতের কাকড়ীপাড়া বিএসএফ ক্যাম্পের সদস্যরা জানিয়েছেন, বৈদ্যতিক তারে জড়িয়ে হাতিটিকে হত্যা করা হয়েছে। যার স্পষ্ট হাতিটির পুড়ে যাওয়া কোন চিহ্ন না পাওয়া যায়নি।

এ ব্যাপারে ভারতের ৬নং ব্যাটালিয়নের কাকড়ীপাড়া বিএসএফ ক্যাম্পের ইন্সপেক্টর শ্রীসক্তি বলেছেন, হাতিটিকে যে মারা হয়েছে এতে কোনো সন্দেহ নেই। বিষয়টি আমাদের কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বন বিভাগের কর্মকর্তারা এসে তদন্ত করার পর ব্যবস্থা নেয়া হবে।

এদিকে ৩৫ ব্যাটালিয়নের বর্ডার গার্ড বাংলাদেশ বাড়ইবাড়ি বিজিবি ক্যাম্পের কোম্পানী কমান্ডার শফিকুল ইসলাম জানান, যেহেতু মরা হাতিটি নো-ম্যান্স ল্যান্ডে সে কারণে আমরা কিছু বলতে পারছি না। হাতিটিকে মারা হয়েছে, না অসুস্থ্য হয়ে মরেছে সে বিষয়েও আমরা কিছু বলতে পারছি না।

রৌমারী ও রাজীবপুর অঞ্চলের বন কর্মকর্তা ইকবাল হোসেন জানান, প্রাথমিক ভাবে যেটা দেখা গেছে তাতে হাতিটিকে মারা হয়েছে বলে সন্দেহ হয়। হাতির পুড়ে যাওয়ার কোন চিহ্ন পাওয়া যায়নি। কারা এ কাজটি করেছে তা এখনও বলা যাচ্ছে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দ্বীপঙ্কর রায় জানান, মরা হাতিটি যে স্থানে রয়েছে সেটা নোম্যান্সল্যান্ড বা ভারতের অংশে। হাতিটিকে মারা হয়েছে না অন্য কারনে মরেছে তা তদন্ত করা হচ্ছে। উল্লেখ্য যে, গত ক’দিন ধরে ভারত থেকে নেমে আসা বুনো হাতির দল দেশের অভ্যন্তরে ঢুকে বিভিন্ন ফসলের ক্ষতিসাধন করছে। বড়াইবাড়ি সীমান্তে বাংলাদেশি জনবসতিতে হামলা করে ঘরবাড়ি ভাংচুর করেছে। বন্য হাতির অত্যাচারে সীমান্তের মানুষ এখন অতিষ্ঠ।
⇘সংবাদদাতা: রৌমারী প্রতিনিধি
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top