নুরুল মুহাম্মদ কাদেরের 'বিয়ে ও সংসার' এবারের একুশে বইমেলায়

নুরুল মুহাম্মদ কাদেরের 'বিয়ে ও সংসার' এবারের একুশে বইমেলায়

শিব্বির আহমদ রানা, চট্টগ্রাম প্রতিনিধি: অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে ২০১৯ খ্রিষ্টাব্দে বাঁশখালীর কৃতি লেখক নুরুল মুহাম্মদ কাদেরের 'বিয়ে ও সংসার' নামের গ্রন্থের প্রথম সংস্করণ প্রকাশ করেছে গলুই প্রকাশন। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১২ খ্রিষ্টাব্দে।

'বিয়ে ও সংসার' গ্রন্থের প্রেক্ষাপট নিয়ে জানতে চাইলে তিনি জানান, "সংসার সংকট অনিবার্য একটি ধারা। দাম্পত্য সংকট নিয়ে নানা সময়ে ঘটে যাওয়া ঘটনাবলীর সাথে পরিচিত হওয়া এবং এর থেকে পরিত্রাণের চেষ্টার নাম আমার 'বিয়ে ও সংসার'। বিয়ে ও সংসার নামক মহাুপাখ্যানকে নানাজনের নানা দৃষ্টে-সৃষ্টে দেখার এবং দেখানোর প্রয়াস পাঠকসমাজকে ভালো কিছুর সন্ধান দিতে পারবে বলে আশা রাখি। গ্রন্থটি বিয়ের আগে ও পরে ব্যক্তির দাম্পত্য জীবনে নানা সংকট দূরীকরণে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

তিনি আরো জানান, " বিগত ২০১২ খ্রিষ্ঠাব্দের বইমেলায় আমার লেখা প্রথম গ্রন্থ 'বিয়ে ও সংসার' প্রকাশিত হয়। ওই বছর চট্টগ্রাম জেলা প্রশাসন সম্মেলন কক্ষে বইটির মোড়ক উম্মাচন করেছিলেন বর্তমান জনপ্রশাসন সচিব (চট্টগ্রামের সাবেক সুযোগ্য জেলা প্রশাসক) ফয়েজ আহমদ। বইটি এবার বইমেলায় নতুন সংস্করণে এসেছে।"

নুরুল মুহাম্মদ কাদের চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পশ্চিম বড়ঘোনা গ্রামে ৫ নভেম্বর ১৯৭৮ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। পিতা- মরহুম অলি আহমদ মেম্বার, মাতা- অানোয়ারা বেগম। পড়ালেখা স্নাতকোত্তর। ২০০৩ খ্রিষ্ঠাব্দ থেকে চাকরি জিবনে যুক্ত হন নুরুল মুহাম্মদ কাদের।

শৈশব থেকেই চোখ ও ঝোঁক ছিলো লেখালেখিতে। চাকরি ও সংসার সময়ের ব্যবধান ঘুচিয়ে এখনো লেখালেখি অব্যাহত রেখেছেন তিনি। বিভিন্ন সময় জাতীয় ও আঞ্চলিক সমস্যাকে উপজীব্য করে দৈনিক, সাপ্তাহিক ও সাময়িকীতে লিখে আসছেন অনুসন্ধানী এ লেখক। বিষয় বৈচিত্রে ভরপুর তার লিখনী যথাযথ কতৃপক্ষ ও সুধীজনের প্রশংসা কুড়িয়েছে। ২০০২ খ্রিষ্ঠাব্দে বাঁশখালীতে অাত্মহত্যা প্রবণতা নিয়ে লিখিত "বাঁশখালী না বিষখালী?" ফিচার পুরো বাঁশখালীতে চমক সৃষ্টি করে। এমনকি, এ লেখা বাঁশখালীতে আত্মহত্যা প্রবণতায় বেশ মানসিক পরিবর্তন সাধিত হয়েছে।

নুরুল মুহাম্মদ কাদের সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় একসময় 'সেরা গাল্পিক'ও নির্বাচিত হন। সামাজিক, সাংস্কৃতিক, ধর্ম, শিক্ষা এবং সেবামূলক কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ বাঁশখালীর আলোকিত মানুষ হিসেবে ভূষিত হন। চাকরি ও লেখালেখির বাইরেও তার আরেকটি জীবন রয়েছে। তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। কেসিদে ইনস্টিটিউট অফিসার্স ক্লাবের সাহিত্য সম্পাদক, কালেক্টরেট সহকারী সমিতির কেন্দ্রীয় সদস্য, বাঁশখালী ফাউন্ডেশন চট্টগ্রামের ক্রীড়া সম্পাদক, গন্ডামারা ইউনিয়ন উন্নয়ন পরিষদের সভাপতিসহ বেশ কয়েকটি সংগঠনের সাথে জড়িত থেকে দায়িত্ব পালন করেছেন। এসব কাজের স্বীকৃতিস্বরুপ তিনি পেয়েছেন বিভিন্ন সম্মাননা স্মারক।

অনন্য জীবন কথক নুরুল মুহাম্মদ কাদেরের প্রথম প্রকাশিতগ্রন্থ 'বিয়ে ও সংসার'(২০১২)। এবারে এ গ্রন্থটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছে। গ্রন্থটি মূলত বিয়ে, পরিবার ও সংসারের স্বপ্ন-অাশা -অাকাঙ্ক্ষা, চাহিদা ও চাপের সম্মিলিত ও সমন্বিত প্রয়াস। তার দ্বিতীয় গ্রন্থ 'খতিয়ান কথন' (২০১৭)। জেলা প্রশাসকের কার্যালয় চট্টগ্রামে চাকরি তরফে তিনি দেখতে পান; জমিজমার হিসাব তথা খতিয়ান মারপ্যাঁচের স্পর্শিক বয়ান 'খতিয়ান কথন' ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে।

'বিয়ে ও সংসার' গ্রন্থটি এবারের বইমেলায় গলুই প্রকাশন চট্টগ্রামের (স্টল-৮৪) ও
ঢাকার (সব্যসাচী) স্টল-৫১৮ -এ পাওয়া যাবে।


⇘সংবাদদাতা: শিব্বির আহমদ রানা

,

0 মন্তব্য(গুলি)

Comments Please