রাষ্ট্রপ‌তি এরশাদ স্মরণ:মাসুদা ভা‌ট্টি

S M Ashraful Azom
0
রাষ্ট্রপ‌তি এরশাদ স্মরণ:মাসুদা ভা‌ট্টি
সেবা ডেস্ক: এরশাদের একটি সাক্ষাৎকার নিয়েছিলাম ২০০০ সালে, লন্ডনে। সাক্ষাৎকারে এরশাদ দাবী করেছিলেন যে, বাংলাদেশের মানুষ তাকে ভালোবাসে, সে কারণেই সদ্য ক্ষমতাচ্যুত হয়েও জেলের ভেতরে থাকা অবস্থায় তাকে বিপুল ভোটে একাধিক আসনে নির্বাচিত করেছে। তাকে এড়ানো বা অস্বীকার কোনোটাই করা যাবে না। ১৯ বছর পর এরশাদ তার কথাকে সত্য প্রমাণিত করে চলে গেলেন।

একথা সত্য যে, বাঙালী-মন স্বৈরাচারী শাসনের স্মৃতি বেশিদিন সংরক্ষণ করে না। আইয়ুব খান থেকে শুরু করে জেনারেল জিয়া হয়ে এরশাদ কাউকেই বাঙালী ফেলেনি, শেষোক্ত বাঙালী জেনারেলদেরতো পুরোপুরি রাজনৈতিক নেতার দরোজা দিয়ে তাদের গড়া রাজনৈতিক দলকে রাষ্ট্র ক্ষমতাই শুধু নয়, ভবিষ্যতের বাংলাদেশকেও এই অগণতান্ত্রিক রাজনীতির ভাগদার হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে।

জিয়াউর রহমানের দলকে রাজনৈতিক বাস্তবতা মানলে এরশাদকেও ফেলতে পারবেন না, অন্তত: যৌক্তিকতায় বিএনপি ও জাতীয় পার্টি একই প্রক্রিয়ায় জন্ম নেয়া একই ধরনের রাজনৈতিক দল। এরশাদ আগে ক্ষমতা দখল করলে আজকে তার দলই বিএনপি’র জায়গা পেতো।

বাংলাদেশের রাজনীতিতে এই দুই জেনারেল সমানভাবে অংশীদারীত্ব নিয়েছেন এবং গণতান্ত্রিক রাজনীতিকে তারা শেষই করেছেন একপ্রকার কারণ এদের জন্যই এদেশের প্রকৃত রাজনৈতিক দলগুলো একে একে বিদায় নিয়েছে কিংবা বিলীন হয়েছে এদের দলে। আওয়ামী লীগেরও আজকের যে আপোসরফাকারী অবস্থান তাও এই দুই জেনারেলের দলের সংগে রাজনীতি করতে নেমেই এরা না থাকলে এদেশের রাজনীতি ভিন্ন হতো, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলি আরও শক্তিশালী হতো।

আজকে এরশাদের মৃত্যুতে আপনি হয়তো শোকগ্রস্ত নন কিন্তু অনেকেই খুব শোকাতু হবেন কারণ তারা এদেশের জিয়া-পরবর্তী রাজনীতিতে এরশাদীয় বাস্তবতাকেই শুদ্ধ ভেবেছেন, তাদেরকে প্রশ্ন করলে এই উত্তরই পাবেন যে, বিএনপি যদি গণতান্ত্রিক দল হয় তাহলে জাতীয় পার্টি নয় কেন? জিয়া বহু দলীয় গণতন্ত্র ফিরিয়ে আনার কারিগর (?) হলে এরশাদ কোথায় কী ভাবে গণতন্ত্র হত্যা করেছে? বরং এরশাদের আমলে দেশের অবকাঠামোগত উন্নয়ন জিয়ার আমলের চেয়ে অনেকটাই বেশি হয়েছে।

আরও একটা কথা অনেকেরই ভালো না লাগতে পারে কিন্তু এটা তেতো সত্য যে, এদেশের দু’জন নারী প্রধান নেতার সংগে এরশাদ এদেশের পুরুষতন্ত্রের কাছে গ্রহণযোগ্য বিকল্প হয়েছিলেন। এরশাদ এটা জানতেন এবং আশায় ছিলেন তার শিকে একদিন ছিঁড়বে, সেটা হয়নি কারণ এদেশের রাজনীতিতে দু’জন নারী নিজেদের আইকনের পর্যায়ে নিয়ে যেতে পেরেছেন।

সবকিছুর পরও এরশাদকে আমরা এড়িয়ে যেতে পারবো অগ্রাহ্য করতে পারবো কিন্তু বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস তাকে বাদ দিয়ে লিখতে পারবো না কারণ জিয়াকে রাখলে এরশাদকেও তার সমান মর্যাদাই দিতে হবে। রাজনৈতিক বাস্তবতা বড় নির্মম।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top