ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে বাঁচতে তিনটি সহজ উপায় মেনে চলুন!

S M Ashraful Azom
0
ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে বাঁচতে তিনটি সহজ উপায় মেনে চলুন!
সেবা ডেস্ক: বর্ষার এই মৌসুমে ঘর-বাড়িতে মশার উপদ্রপ বৃদ্ধি পায়। আর মশা বাড়ার সঙ্গেই বাড়তে থাকে মারাত্মক সব রোগ। এ সময় মশার কামড়ে ডেঙ্গু- ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ভুগতে হয় অনেককেই। ছোট-বড় কেউই এর হাত থেকে রক্ষা পায় না। তবে একটু সতর্ক হলেই এই বিপদের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। আর এর জন্য প্রাকৃতিক তিনটি উপায়ই যথেষ্ট।

চলুন তবে জেনে নেয়া যাক উপায়গুলো-   

পানি জমতে দেবেন না 

বাড়ির চারপাশে কোনোভাবেই পানি জমতে দেবেন না। চেষ্টা করুন নিজ এলাকাতেও যেন পানি জমে না থাকে। নিশ্চই জানেন, জমে থাকা পানিতেই মশাদের জন্ম। তাই এই বিষয়ে সতর্ক থাকুন। 

মশা কামড়ানো কমানোর ক্রিম

আজকাল বাজারে বিভিন্ন রকম মশা কামড়ানো কমানোর ক্রিম পাওাযায়। ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে বাঁচতে এই ক্রিম অনেকটাই সাহায্য করবে। যাদের বাড়িতে বা আশেপাশে মশা বেশি তারা রাতে ঘুমানোর আগে বা প্রয়োজনীয় সময়ে এই ক্রিম ব্যবহার করতে পারেন। এতে মশা কম কামড়াবে। ফলে আপনি থাকবেন সুস্থ।

এসেনসিয়াল অয়েল

১. নারকেল তেল বা জোজোবা অয়েলের সঙ্গে লেমন ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে সারা গায়ে মেখে নিন। এর ফলে ৩ থেকে ৪ ঘণ্টা মশা আপনার ধারপাশেও আসবে না। তবে ক্ষতস্থানে, ব্রণ, কাটা জায়গায় এই অয়েল লাগাবেন না। আর সারা গায়ে মাখার আগে চামড়ার একটি অংশে লাগিয়ে দেখে নিন কোন অস্বস্তি করছে কিনা। যদি করে তবে এটি ব্যবহার থেকে বিরত থাকুন।

২. লেমন গ্রাস অয়েলের মতোই মশা তাড়াতে কাজে দেয় পিপারমেন্ট অয়েল। তাই প্রয়োজনে সারা বাড়িতে ছড়িয়ে দিতে পারেন এই তেল। এতে মশার হাত থেকে বাঁচবেন কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

৩. ল্যাভেন্ডার অয়েলের গন্ধে যেমন ভালো ঘুম হয় তেমনি মশাও কম আসে। এই তেল ত্বকের বন্ধু। তাই নির্ভয়ে শরীরের খোলা অংশে মাখতে পারেন। ৩ থেকে ৪ ঘণ্টা মশা কাছে ঘেঁষবে না।

৪. নিম এসেনসিয়াল অয়েলও একই ভাবে কাজ করে। চাইলে নিম গাছের পাতা বাড়ির বাইরে এককোণে পোড়ালেও একই ফল পাওয়া যাবে।
মশার হাত থেকে বাঁচতে সাইট্রোনেল্লা অয়েল স্প্রে করতে পারেন ঘরে ও সারা শরীরে। 

৫. মশা কামড়ের দাগ মেলাতে চাইলে ব্যবহার করুন টি-ট্রি অয়েল। কামড়ানোর সঙ্গে সঙ্গে লাগালে খুব তাড়াতাড়ি কামড়ের দাগ মিলিয়ে যায়। তবে এটি মশা প্রতিরোধক নয়।

তাছাড়া আরো অনেক তেল আছে যার গন্ধে মশা পালায়। তবে সব সময়েই এই ধরনের তেল অন্য তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করবেন। সরাসরি ত্বকে লাগালে ত্বকের ক্ষতি হতে পারে। মুখের কোনো অংশে এই তেল ব্যবহার করবেন না। আগে পায়ের ভাঁজে লাগিয়ে পরীক্ষা করে তারপর মুখ বাদে সারা শরীরে মাখুন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top