বাংলাদেশে কফি উৎপাদন বৃদ্ধির কাজ চলছে: কৃষিমন্ত্রী

S M Ashraful Azom
0
বাংলাদেশে কফি উৎপাদন বৃদ্ধির কাজ চলছে কৃষিমন্ত্রী
সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে কফি উৎপাদন হচ্ছে এবং এর উৎপাদন আরও বাড়ানোর কাজ চলছে। হাতে-কলমে অভিজ্ঞতা অর্জনের জন্য দেশের কিছুসংখ্যক কৃষককে ভিয়েতনামে পাঠানো হবে।

 বুধবার সচিবালয়ে মন্ত্রীর অফিসকক্ষে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নর্থ এন্ড প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিক হার্বাডের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার চায় কৃষিজাত পণ্য রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন এবং কর্মসংস্থান সৃষ্টি করতে। এ জন্য ধাননির্ভর কৃষির পাশাপাশি অপ্রচলিত লাভবান কৃষির দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। ধানের ন্যায্যমূল্য না পেয়ে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে কফি, কাজুবাদাম, অ্যাভোকোডাসহ বিভিন্ন অধিক মূল্যের ফসল চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে তাদের।

এ সময় রিক হার্বাড বলেন, ২০১১ সালে বান্দরবানের রুমা উপজেলায় কৃষকদের ৫০০টি কফি গাছের চারা দিয়ে কফি চাষ শুরু হয়। বর্তমানে মোট গাছের সংখ্যা ১ লাখ ৫০ হাজার।

তিনি বলেন, বাংলাদেশের কফি বিশ্বমানের। এর চাষ পরিবেশের জন্য উপযোগী, পানি কম লাগে, পোকামাকড় ও রোগজীবাণুর আক্রমণ নেই।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top