সিপিপি'র শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কার পেলেন বাঁশখালীর আসিফ

S M Ashraful Azom
0
সিপিপি'র শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কার পেলেন বাঁশখালীর আসিফ
শিব্বির আহমদ রানা, প্রতিনিধি (বাঁশখালী) চট্টগ্রামঃ আর্ন্তজাতিক দূর্যোগ প্রশমন দিবস ২০১৯ ইংরেজী উদযাপন উপলক্ষে রোববার (১৩ অক্টোবর) বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি)র স্বেচ্ছাসেবক পুরুস্কার প্রদান অনুষ্ঠানে দূর্যোগ ঝুঁকিহ্রাসে বিশেষ অবদানের জন্য উপজেলা পর্যায়ে বাঁশখালী থেকে শ্রেষ্ট সেচ্ছ্বাসেবকের পুরুস্কার পান বাঁশখালীর মো. আলী হায়দার চৌধুরী আসিফ।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গন্ডামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনার ঐতিহ্যবাহী (চৌধুরী কুটির) জমিদার বাড়িতে মো. আলী হায়দার চৌধুরী (আসিফ) ১৯৮২ সালে ৮ই আগষ্ট জন্ম গ্রহণ করেন। ছাত্রজিবন থেকেই তিনি যেমন মেধাবী ছিলেন তেমন একজন পরিচ্ছন্ন সমাজকর্মী হিসেবে পুরো এলাকায় সু-খ্যাতি অর্জন করেছেন বিভিন্ন মহলে। সামাজিক নানা অপকর্ম, অন্যায়, অবিচার, জুলুমের বিরোদ্ধে তিনি ছিলেন আপসহীন। স্থানীয় শিক্ষিত তরুণদের গাইডলাইন হিসেবে তিনি তরুণ সমাজে সমাদৃত। তিনি চট্টগ্রামস্থ সরকারী মুসলিম উচ্চ বিদ্যালয় থেকে ২০০১ সালে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন।২০০৩ সালে হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে এইচ,এস,সি পাশ করেন। সরকারি কমার্স কলেজ থেকে ২০০৮ সালে বিবিএস ও ২০১০ সালে এমবিএস পাশ করেন।

ছাত্রজীবন থেকেই তিনি ছিলেন একজন সংগঠক। হাজী মুহাম্মদ মহসিন কলেজ রোভারগ্রুপের প্রাক্তন রোভার স্কাউট লিডার ছিলেন তিনি। সরকারি কমার্স কলেজ ইউনিট এর সাবেক যুবপ্রধান-যুব রেডক্রিসেন্ট ছিলেন। পরবর্তী যুব রেডক্রিসেন্ট, চট্টগ্রাম এর  সাবেক স্বাস্থ্য ও সেবা বিভাগীয় উপ-প্রধান  ছিলেন। লিওক্লাব অফ চিটাগাং কমার্শিয়াল সিটি, জেলা-৩১৫ বি-৪, বাংলাদেশ সভাপতি ছিলেন তিনি। বর্তমানে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, গণ্ডামারা ইউনিয়ন শাখার সভাপতির দায়িত্বে আছেন। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির একজন স্বেচ্ছায় রক্তদাতা হিসেবে তিনি এই পর্যন্ত মানবতার সেবায় ১১বার রক্তদান করেন। রক্তদানে অনেককে তিনি উদ্বুদ্ধ করেন।

তিনি ২০১৪ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি)তে যোগদান করেন। তিনি মৌলিক প্রশিক্ষণ, প্রাথমিক চিকিৎসা এবং অনুসন্ধান ও উদ্ধার প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি স্কুল জীবনে স্কাউটের লিডার ও রেডক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, যুব রেডক্রিসেন্ট সরকারী কমার্স কলেজ থেকে সম্মাননা পেয়েছিলেন। ঘূর্ণিঝড় রোয়ানুর সময় জলোচ্ছ্বাসে ভেড়ী বাঁধের কাছ থেকে ২টি শিশুকে জীবনের ঝুঁকি নিয়ে উদ্ধার করেন। এ ছাড়া ২০০৭ সালে চট্টগ্রাম শহরে পাহাড় ধ্বসে ও ২০১২ সালে চট্টগ্রামের বহদ্দারহাট ফ্লাইওভার ধ্বসে সেনা বাহিনীর সাথে উদ্ধার কাজে অংশ গ্রহণ করেন। ঘূর্ণিঝড় মোরা আঘাত করার পর নৌ-বাহিনীর সাথে প্রাথমিক চিকিৎসা ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেন। এছাড়াও যুব উন্নয়ন এবং ন্যাশনাল সার্ভিস, ভিলেজ কোর্ড এন্ড ডকুমেন্ট প্রসেস প্রশিক্ষণ সম্পন্ন করেন। বিভিন্ন জনসচেতনতামূলক র্যালী এবং মাঠ মহড়ায় অংশগ্রহণ করেন। তিনি টিম লিডার হিসেবে ঘূর্ণিঝড় মোরা, রোয়ানু ও ফনিতে দক্ষতার সাথে কাজ করেন। তিনি একাধারে সমাজ উন্নয়নমূলক ও সমাজ সেবামূলক কার্যক্রম মসজিদ, স্কুল নির্মাণ, সমবায় সমিতি গঠন করেন। বর্তমান তিনি গন্ডামারা ইউনিয়ন পরিষদের নির্বাচিত সদস্য ও প্যানেল চেয়ারম্যান।

অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ মোহাম্মদ কামাল, সভাপতিত্ব করেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ এনামুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি এবিএম তাজুল ইসলাম এমপি।

এছাড়াও অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার এম'পিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের সচিব বৃন্দ, উচ্চ পদস্থ সামরিক, বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top