ধুনটে নারীরাই দূর্গোৎসবের সফল আয়োজক

ধুনটে নারীরাই দূর্গোৎসবের সফল আয়োজক
রফিকুল আলম, ধুনট (বগুড়া): বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর। কবির কবিতার মতোই বগুড়ার ধুনট উপজেলার কুঠিবাড়ি গ্রামে দুর্গাপ‚জার আয়োজন করছেন আদিবাসি নারীরা। এতোদিন দুর্গোৎসবে শুধু পুরুষদের আধিপত্য থাকলেও এখন তাদের ডিঙিয়ে নারীরাই হয়ে উঠেছেন সফল আয়োজক।

দূর্গা পূজার পরিকল্পনা ও উপকরণ কেনা থেকে শুরু করে প্রতিমা তৈরী, নান্দনিক মঞ্চ নির্মাণ, প্রসাদ ক্রয়, বিতরণ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন থেকে শুরু করে সব রকমের কাজই সম্পন্ন করছেন কুঠিবাড়ি আদিবাসি পল্লীর সাহসী নারীরা। সাহসী ও উদ্যমী নারীদের সম্মিলিত উদ্যোগ আর প্রচেষ্টায় সফলভাবে দুর্গাপ‚জা সম্পন্নের খবর ছড়িয়ে পড়ে চারিদিকে।

মঙ্গলবার সকালে সরেজমিন উপজেলা সদরের কুঠিবাড়ি আদিবাসি পল্লীতে গিয়ে দেখা যায় দূর্গাপ‚জাকে ঘিরে অদম্য নারীদের উৎসবমুখর কর্মব্যস্ততা। তাদের সঙ্গে কথা বলে জানা গেলো, এ পূজার পরিকল্পনা, গোড়ার কথা ও ব্যতিক্রমী এ আয়োজনের আদ্যোপান্ত।

কুঠিবাড়ি প‚জা কমিটির সভাপতি শভা রানী রায় ও সাধারণ সম্পাদক বিনোদিনি রায়। তারা জানান, প্রতি বছর পাড়ার পুুরুষরাই দুর্গাপ‚জার আয়োজন করেন। তবে নানা কারণে এবার প‚জা হবে কিনা এ নিয়ে শঙ্কা ছিল। বিষয়টি শুনে গ্রামের মন্দিরে আলোচনায় বসেন আশপাশের নারীরা। ওই সভায় পাড়ার নারীরা উপস্থিত ছিলেন। সিদ্ধান্ত নেন নারীদের আয়োজনে এবার পূজা অনুষ্ঠিত হবে।

প‚জা, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবক, আলোকসজ্জা, অর্থ বিষয়ক ও শৃঙ্খলা উপ-কমিটি গঠন করা হয়। সভা করে নিজেরাই দায়িত্ব বুঝে নিয়ে সব কাজই সফলতার সঙ্গে শেষ করেন। প‚জার কাজগুলো নারীরা সব সময় নেপথ্যে থেকেই করে। কিন্তু এবার সামনের কাতারে এসে দাড়িয়েছে। সমাজে নারীদের এগিয়ে যাওয়ার এটিও একটি বড় দৃষ্টান্ত।

কুঠিবাড়ি গ্রামের আদিবাসি নেতা হৃদয় কুমার বলেন, প্রথম দিকে আমাদের ধারণা ছিল নারীরা এ উৎসব সফল ভাবে করতে পারবে না। কিন্তু আমাদের ধারণা নারীরা পাল্টে দিয়েছে। আমরা গর্বিত আজ নারীদের আয়োজনে সফল হয়েছে দুর্গোৎসব। নারীরা সফল আয়োজক এটাও প্রমাণিত হয়েছে।

উপজেলা দূর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি অধক্ষ্য বিকাশ চন্দ্র সাহা বলেন, মা দুর্গা একজন নারী। তিনি দশভুজা। নারীদের প্রতিটি কাজে প্রথম অবস্থায় বাধা আসবে। তবে সবাইকে এগিয়ে এসে প্রমাণ করতে হবে নারীরা চাইলে সব পারে। আদিবাসি পল্লীর নারীদের আয়োজনে এবার প‚জা তার বড় উদাহরণ।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please