বকশীগঞ্জে সবজি চাষ করে ঘুরে দাঁড়িয়েছেন হালিমা বেগম

S M Ashraful Azom
0
বকশীগঞ্জে সবজি চাষ করে ঘুরে দাঁড়িয়েছেন হালিমা বেগম
বকশীগঞ্জ প্রতিনিধি: জামালপুরের বকশীগঞ্জে এবারের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েও পরিবেশবান্ধব সবজি চাষ করে ঘুরে দাঁড়িয়েছেন হালিমা বেগম। আত্মবিশ্বাস আর কঠোর পরিশ্রমে তিনি এখন সফল সবজি চাষী। মানুষের সমালোচনাকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে মাঠে ঘাটে কাজ করে স্বাবলম্বী হয়েছেন এই নারী। তার বাড়ি মেরুরচর ইউনিয়নের পূর্ব কলকিহারা গ্রামে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত জুন মাসে পূর্ব কলকিহারা গ্রামে আড়াই বিঘা জমিতে সবজি চাষ করেন হালিমা বেগম। এরমধ্যে জুলাইয়ে বকশীগঞ্জ উপজেলায় ভয়াবহ বন্যা শুরু হয়। ১৮ দিন বন্যার পানি অবস্থান করায় নষ্ট হয়ে যায় হালিমার সবজি ক্ষেত। কিন্তু দমে যান নি অদম্য নারী হালিম বেগম।
বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে ফের সবজি চাষ করে হালিমা বেগম। তিনি দেড় বিঘা জমিতে শসা চাষ, ১৬ শতাংশ জমিতে করলা চাষ ও ১৩ শতাংশ জমিতে ঢ়েড়স চাষ করেছেন। সবজি চাষে তার ২২ হাজার টাকা খরচ হয়।

বর্তমানে তার সবজি ক্ষেতে শসা, করলা ও ঢ়েড়স বিক্রি শুরু হয়েছে। হালিমার ক্ষেতের সবজির চাহিদা অন্যান্য কৃষকের চেয়ে অনেক বেশি। কারণ তিনি সব সময় জৈব উপায়ে ও কীটনাশকের ব্যবহার ছাড়াই সবজি চাষ করে থাকেন। হালিমা বেগম তার ফসল উৎপাদনে রাসায়নিক সার ব্যবহারের পরিবর্তে কেঁচো কম্পোষ্ট সার ব্যবহার করেন। তিনি নিজেই এসব জৈব সার উৎপাদন করেন। তার কাজে সহায়তা করেন তার স্বামী তোফাজ্জল হোসেন।

পূর্ব কলকিহারা গ্রামের হতদরিদ্র কৃষক তোফাজ্জল হোসেনের স্ত্রী হালিমা বেগমের সংসার চলত অভাব অনটনের মধ্য দিয়ে। স্বামী তোফাজ্জল হোসেন অন্যের কাজ করে যা রোজকার করতেন তা দিয়ে কোন মতে দিন পার হতো তাদের। ২০১০ সালে দাতা সংস্থা অক্সফ্যামের সহযোগিতায় রি-কল প্রকল্প কাজ শুরু করে পূর্ব কলকিহারা গ্রামে।

উপায়ন্তর না দেখে পূর্ব কলকিহারা সূর্যউদয় উন্নয়ন সংঘ নামে গ্রাম ভিত্তিক সংগঠনে (সিবিও) উৎপাদক দলের সদস্য হিসেবে যোগ দেন। রি-কল প্রকল্পের কর্মকর্তা ও ফিল্ড ফ্যাসিলিটেটরদের পরামর্শ ও তাদের আর্থিক সহযোগিতায় এগিয়ে যেতে থাকেন হালিমা বেগম।

২০১৮ সালে দাতা সংস্থা অক্সফ্যাম বকশীগঞ্জ উপজেলায় নতুন করে কাজ শুরু করলে ভাগ্য খুলে যায় হালিমা বেগমের। উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্পের মাধ্যমে হালিমা বেগমকে বিভিন্ন সবজি চাষের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।

পরিবেশ বান্ধব সবজি চাষের উপর প্রশিক্ষণ নিয়ে শুরু করে অন্যের জমিতে চাষাবাদ শুরু করেন নিজ উদ্যোমে। উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্প থেকে পরিবেশ বান্ধব সবজি চাষের জন্য কৃষি প্রদর্শনী প্লট , কেঁচো কম্পোস্ট সার উৎপাদন ও সেক্স ফেরোমেন ফাঁদ এর জন্য ১৪ হাজার টাকা দেওয়া হয়। এতে করে নতুন উদ্যোমে কাজ শুরু করেন হালিমা বেগম।

গত জুলাইয়ের বন্যায় তার সবজি ক্ষেত পানিতে বিনষ্ট হলে বন্যার পর ফের শসা ও বিভিন্ন জাতের সবজি চাষ করেন। ইতোমধ্যে তার উৎপাদিত ফসলের ক্ষেত থেকে সবজি বিক্রি শুরু হয়েছে। সপ্তাহে দুই দিন শসা তুলে থাকেন। প্রতি সপ্তাহে তার ক্ষেত থেকে ৬ থেকে ৮ মণ শসা উঠানো হয়। প্রতি মণ শসা ৬০০ টাকা থেকে ৭০০ টাকা মণ বিক্রি হচ্ছে।

হালিমা বেগম উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্প থেকে সার্বিক সহযোগিতায় পাওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরিবেশ অনুকূলে থাকলে শসা চাষ করে ৫০ হাজার টাকা লাভ হবে। শসা ও অন্যান্য সবজি চাষে এক লাখ টাকা থেকে এক লাখ ২০ হাজার টাকা লাভ করা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি।

নারী সবজি চাষী হালিমা বেগম জানান, সবজি চাষ করেই তার ভাগ্যের পরিবর্তন হয়েছে। আমার দেখাদেখি অন্য নারীরার সবজি চাষে আগ্রহী হয়েছেন। তারাও এখন সবজি চাষ করছেন।

বকশীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর আজাদ জানান, উপজেলা কৃষি দপ্তর হালিমা বেগমকে ফসল উৎপাদন সম্পর্কে সব সময় পরামর্শ দিয়ে যাচ্ছেন। আমাদের এক জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সবজি উৎপাদনে কোন সমস্যা হচ্ছে কি না তার খোঁজ খবর রাখেন।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top