ঘূর্ণিঝড় বুলবুল’র গতি কমলেও , তবে শঙ্কা কাটেনি

ঘূর্ণিঝড় বুলবুল’র গতি কমলেও , তবে শঙ্কা কাটেনি
সেবা ডেস্ক: বাংলাদেশের উপকূলের আরো কাছে চলে এলেও সমুদ্রে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল’র গতি কিছুটা কমেছে। এরপরেও তা ১১০ কিলেমিটার গতির শক্তি নিয়ে উপকূলে আঘাত হানবে বলে আবহাওয়াবিদরা মনে করছেন।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মোসাম্মদ আয়েশা খাতুন শনিবার রাতে ঝড়ের সর্বশেষ অবস্থা সম্পর্কে সাংবাদিকদের বলেন, এখন বলা যেতে পারে ঘূর্ণিঝড় বুলবুল’র অগ্রভাগ উপকূলের কাছাকাছি অবস্থান করছে। ঘণ্টা তিনেক আগেও ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার থেকে ১৪০ কিলোমিটার ছিল। ঘূর্ণিঝড়ের চারপাশে গতিবেগ ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার। এরপরও তা ১১০ কিলেমিটার গতির শক্তি নিয়ে উপকূলে আঘাত হানবে।

তিনি জানান, মধ্যরাতে যেকোনো সময় আঘাত আনতে পারে এটি।

আয়েশা খাতুন জানান, ঘূর্ণিঝড় অতিক্রমকালে চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা জেলা সমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ ঘণ্টায় ১শ’ থেকে ১২০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এরইমধ্যে বুলবুল ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হেনেছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার।

বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় ঝড়ের অগ্রবর্তী অংশ পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূলে চলে এসেছে বলে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে।

ঝড়ের প্রভাবে কলকাতা ও ওড়িষ্যায় দু’জনের মৃত্যুর খবর দিয়েছে ভারতের সংবাদমাধ্যমগুলো।

মধ্যরাত নাগাদ ঝড়টি বাংলাদেশে ঢুকবে বলে আবহাওয়াবিদরা ধারণা করছেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please