ভৃঙ্গরাজ, যা থেকে পাওয়া যায় হাজার রোগের মুক্তি

ভৃঙ্গরাজ, যা থেকে পাওয়া যায় হাজার রোগের মুক্তি
সেবা ডেস্ক: হালকা কষস্বাদযুক্ত ও কটু তিক্ত ভেষজ উদ্ভিদ ভৃঙ্গরাজ। এর চকচকে সবুজ পাতার আড়ালে ফোটে ছোট্ট ছোট্ট হলুদ ফুল। দেখতে অনেকটা সূর্যমুখী ফুলের মতো। একটি গুল্ম জাতীয় উদ্ভিদ ভৃঙ্গরাজ। পথের ধারে কিংবা বাড়ির সামনে সৌন্দর্য বাড়াতে এর জুড়ি নেই।

অনেকে এই ফুলের নামই জানেন না। খুব অযত্নেই বেড়ে ওঠে এই উদ্ভিদ। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, অযত্নে বেড়ে ওঠা এই উদ্ভিদটি আপনার এত উপকারে আসতে পারে? এই উদ্ভিতটি অনেক জটিল সমস্যা থেকে অনায়াসেই মুক্তি দিতে সক্ষম। চলুন তবে জেনে নেয়া যাক এর উপকারিতা সম্পর্কে-

> পিত্ত ও শ্লেষ্মাজনিত সমস্যা, কফ দূর করতে দারুণ উপকারী এটি।

> সূর্যের তাপে মাথায় যন্ত্রণা হচ্ছে কিংবা কপালের মাঝামাঝি অংশে ব্যথা হচ্ছে? ভৃঙ্গরাজ পাতার রস কপালে মেখে নিন, উপকার পাবেন।

>  চুল ওঠা সমস্যায় এ পাতার রস তেলের মতো চুলে লাগান। নিয়মিত ব্যবহারে দ্রুত চুল ওঠা বন্ধ হবে।

> অনেক নারীই শ্বেত প্রদরের সমস্যা ভোগেন। ফলে তাদের চুল উঠে যায়। ভৃঙ্গরাজের পাতা সেদ্ধ করে সেই পানি দিয়ে প্রতিদিন দুইবার মাথা ধুলে সপ্তাহখানেকের মধ্যেই ভালো ফল পাবেন।

> চোখ ওঠা সমস্যা বা চোখে পুঁজ জমে? ২০ থেকে ২৫ ফোঁটা ভৃঙ্গরাজের রস পানিতে মিশিয়ে এ পানি দিয়ে চোখ ধুয়ে নিন। চোখ ভালো থাকবে।

> পাইরিয়া বা মাড়ি দিয়ে রক্ত ঝরা সমস্যা থেকে মুক্তি পেতে ভৃঙ্গরাজ পাতা গুঁড়া করে মাজন দিয়ে ২ থেকে ৪ মিনিট দাঁত মাজুন। এতে রক্ত ঝরা বন্ধ হয়, মাড়ি শক্ত হয় এবং মাড়িতে কোনো ঘা থাকলে তা সেরে যাবে।

> গুঁড়া কৃমির উপদ্রব বাড়লে এ পাতার এক চামচ রস এক কাপ পানিতে মিশিয়ে খান, উপকার মিলবে।

> ভৃঙ্গরাজ পাতার রস মাথায় মাখলে উকুন মরে যায়।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

Comments Please