বাংলাদেশে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’

বাংলাদেশে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’
সেবা ডেস্ক: বাংলাদেশের বঙ্গোপসাগরের আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছে একটি লঘুচাপ দানা বেঁধেছে। এটি ধীরে ধীরে গভীর হয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। এর নাম করা হয়েছে ‘বুলবুল’। পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া দফতর আইএমডি জানায়, বুধবার রাতের দিকে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আপাতত লঘুচাপটি বাংলাদেশের খেপুপাড়া থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে রয়েছে।  তাই এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরই ঠিক কোন দিকে যাবে তা নির্ধারণ করা যাবে। তবে ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ ও সংলগ্ন ওড়িশা এবং বাংলাদেশের দিকে এগোনোর আশঙ্কা করা হচ্ছে।

আইএমডি আরো জানায়, শুক্রবার থেকেই এর প্রভাবে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর ফলে সমুদ্র উত্তাল হবে। তাই বৃহস্পতিবার থেকেই মৎসজীবীদের সমুদ্রে না যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া লঘুচাপটি দক্ষিণ পূর্ব ও উত্তর আন্দামান সাগরে অবস্থান করে ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে পশ্চিম দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর প্রথমে সেটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এবং পরে উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে।

এদিকে দিল্লির আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর সাগরের ওপর যত বেশি সময় থাকবে ততই লঘুচাপটির শক্তি বাড়বে। শুক্রবার উপকূলের দিকে এগুনোর সময় ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ঘূর্ণন গতি ঘণ্টায় ১৪০ থেকে ১৫০ কিলোমিটার হতে পারে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,