দিল্লির বায়ুদূষণে এবার দেবতাদের মুখে মাস্ক!

S M Ashraful Azom
0
দিল্লির বায়ুদূষণে এবার দেবতাদের মুখে মাস্ক!
সেবা ডেস্ক: প্রতিবেশী দেশ ভারতের দিল্লি এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর হিসাবে পরিচিত। প্রতিবছরই দীপাবলি উৎসবের পর দিল্লির বায়ুদূষণ অসহনীয় পর্যায়ে পৌঁছায়। এবারো তাই হয়েছে। এরইমধ্যে জরুরি অবস্থা জারি করে শহরের সব স্কুল বন্ধ ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

বায়ুদূষণ ছড়িয়ে পড়েছে বারাণসী শহরেও। এ অবস্থায় মুখে মাস্ক ব্যবহার করছেন সেখানকার মানুষ। তবে বাদ যায়নি মন্দিরের দেবতারাও। বায়ুদূষণের প্রভাব থেকে দেবতাদের বাঁচাতে মুখে মাস্ক সেঁটে দিয়েছেন সেখানকার মানুষ।

বারাণসীর সিগড়াতে অবস্থিত শিব-পার্বতী মন্দিরে এমন ঘটনা ঘটেছে। সেখানে শিব-পার্বতীর মূর্তিসহ ভোলানাথ, দুর্গা, কালী এবং সাঁইবাবার মূর্তির মুখে মাস্ক পরিয়ে দেয়া হয়েছে।

মন্দিরের পুরোহিত হরিশ মিশ্র গণমাধ্যমকে জানিয়েছেন, মন্দির কর্তৃপক্ষ ও ভক্তদের যৌথ উদ্যোগেই দেবতাদের মুখে মাস্ক পরানো হয়েছে।

ভারতের পরিবেশদূষণ পরিমাপক কর্তৃপক্ষ (ইপিসিএ) জানিয়েছে, গত বৃহস্পতিবার রাতে রাজধানী নয়াদিল্লির বায়ুদূষণ সিভিয়ার প্লাস বা চরম জরুরি পর্যায়ে উন্নীত হয়। চলতি বছরের জানুয়ারির পর দিল্লির আকাশ এতটা বিষাক্ত এই প্রথম হলো।

সম্প্রতি প্রকাশিত এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের রাজধানী নয়াদিল্লি। দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর এবং তৃতীয় স্থানে আছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়। বাংলাদেশের রাজধানী ঢাকা ১৬৭ স্কোর নিয়ে আছে তালিকার চতুর্থ স্থানে।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top