ফেসবুকে কান্না করা সেই প্রবাসী গৃহকর্মী দেশে ফিরছেন

S M Ashraful Azom
0
ফেসবুকে কান্না করা সেই প্রবাসী গৃহকর্মী দেশে ফিরছেন
সেবা ডেস্ক: সাভারের আশুলিয়ার চারাবাগ এলাকার ছবি বেগম (ছদ্মনাম)‘রূপসী বাংলা ওভারসিজ’র মাধ্যমে গত ৩০ মে কাজের উদ্যোশে সৌদি আরব যান। সৌদি আরবে যাওয়ার পর থেকেই স্বজনদের কাছে তার ওপর নির্যাতনের ঘটনা বলতেন। দালালরা বিদেশে পাঠানোর কথা বলে তাকে যে বিক্রি করে দিয়েছে সে কথা জানতেন না তিনি। সৌদি যাওয়ার সপ্তাহখানেক পর থেকে শুরু হয় তার ওপর মারধর, যৌন হয়রানিসহ নানা নির্যাতন।

গত অক্টোবর মাসের মাঝামাঝি ফেসবুকে কান্নাজড়িত কণ্ঠে নিজের ওপর পাশবিক নির্যাতনের কথা বলে ছবি তাকে দেশে ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান। পরে ভিডিওটি ভাইরাল হয়। এ নিয়ে গত দুই দিনে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে ছবি বেগমকে ফেরাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। পরে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের কার্যালয় থেকে কর্মকর্তারা সুমির সঙ্গে যোগাযোগ করেন। এরপরই তাকে পুলিশের সহায়তায় উদ্ধার করা হয়।

সৌদি আরবে নির্যাতনের শিকার গৃহকর্মী ছবি বেগম আগামী দুই-তিন দিনের মধ্যে দেশে ফিরবেন বলে তিনি তার স্বামীকে জানিয়েছেন। এখন তিনি বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কর্মকর্তার তত্ত্বাবধানে রয়েছেন। সোমবার রাতে ছবি বেগমকে তার কর্মস্থল জেদ্দার দক্ষিণ-দক্ষিণে নাজরান এলাকার কর্মস্থল থেকে উদ্ধার করে থানা হেফাজতে নিয়ে যাওয়া হয়। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে এসব তথ্য জানান ছবি বেগমের স্বামী।

ছবি বেগমের স্বামী বলেন, ঘণ্টাখানেক আগে (মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে) ছবির সঙ্গে আমার কথা হয়েছে। সে ভালো আছে। ছবি বলেছে, তাকে সৌদি পুলিশ উদ্ধার করে সৌদিতে নিযুক্ত বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে। সে আগামী দুই তিন দিনের মধ্যে দেশে চলে আসতে পারবে। তার পাওনাদিও পরিশোধ করে দিয়েছে ছবিকে কাজে নিযুক্ত করা ব্যক্তি। তবে ছবি তার মালামাল আনতে পারেনি।

জানা যায়, রাতে ছবিকে থানায় নিয়ে আসা হলেও তার ওখানকার নিয়োগকর্তা (কফিল) তাকে ছাড়তে চাইছিলেন না। তিনি ছবিকে আরো রাখতে চাচ্ছিলেন। কারণ ওখানে ছবিকে নিতে তার অনেক টাকা খরচ হয়েছে। ওই টাকার কি হবে। ছবিকে ছাড়তে হলে যারা বাংলাদেশ থেকে মধ্যস্থতা করে (রাজধানী ঢাকার রূপসী বাংলা ওভারসিজ) তাকে সেখানে পাঠিয়েছে। তাদের কাছ থেকে অর্থ আদায় করে দিতে তিনি চাপ দিচ্ছিলেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top