শ্রীবরদীতে কৃষক মেলা অনুষ্ঠিত

S M Ashraful Azom
0
শ্রীবরদীতে কৃষক মেলা অনুষ্ঠিত
রেজাউল করিম বকুল, শেরপুর প্রতিনিধি: কৃষক পেলে ন্যায্য দাম, এগোবে দেশ বাড়বে সুনাম ও কৃষক যদি ভর্তুকি পায়, দেশ তাহলে এগিয়ে যায়, এ প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষি পন্যের ন্যায্যমূল্য ও কৃষি ভর্তুকির দাবিতে শেরপুরের শ্রীবরদীতে কৃষক মেলা অনুষ্ঠিত হয়েছে।

৪ ডিসেম্বর মঙ্গলবার উপজেলার তাতিহাটি ইউনিয়নের বটতলা কৃষি মাঠে দিনব্যাপী এ কৃষক মেলা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও বাউল গান পরিবেশন করা হয়।

অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও মেলার উদ্বোধন ঘোষণা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ নাজমূল হাছান। মেলায় স্থাপিত ৮টি স্টলে স্থানীয় কৃষি বিভাগ, কৃষিপণ্য উৎপাদক এসোসিয়েশন এবং কৃষকদের উৎপাদিত বিভিন্ন ফসলাদি, বীজ ও কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হয়।

বেসরকারি সংস্থা সমষ্ঠি পরিচালক মীর সাহিদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য রাখেন জেলা কৃষিপণ্য উৎপাদক এসোসিয়েশনের সভাপতি ইন্তাজ আলী। তিনি বলেন, আমরা ধান চাষ করি, কিন্তু বাজারে দাম পাইনা। সরকারি গুদামে ধান দেওয়ার বহুত ঝামেলা। সব্জীর আবাদ করি, কিন্তু মওশুমের সময় তা সংরক্ষনের ব্যবস্থা নাই। যে কারণে কম দামেই তা বিক্রী করা লাগে। সরকারের ভত‚র্কি দেয়, ওইসব মুখচেনাওয়ালারাই পায়। তাই উৎপাদিত শস্যের ন্যায্যমুল্য আমরা পাইনা। তাই কৃষিকার্ড চাল করা দরকার। কার কতো জমি, কে কী ফসল কোন সময় করতাছে ওই কার্ডে সব লেখা থাকবে। এতে সরকারি ভর্তুকি পাওয়া, গুদামে ধান দেওয়া সহজ হবে। আর এলাকায় এলাকায় হিমাগার থাকলে সব্জী সংরক্ষণ করে পরে বেশী দামে বাজারে বিক্রী করা গেলে কৃষকরা লাভবান হবে। সরকারের এইসব দিকে নজর দেওয়া দরকার।

মেলা চত্বরে বিকেলে ক্যুইজ প্রতিযোগিতার বিজয়ী ও সেরা স্টল নির্বাচন করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে বিশেষ পুরষ্কার সহ সকল স্টল স্থাপনকারীদের মাঝে শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। ক্ষমতায়ন প্রকল্প বা ‘এমপাওয়ারিং স্মলহোল্ডার টু স্ট্রেংদেন ডেমোক্রেটিক লোকাল গর্ভান্যান্স’ প্রকল্পের আওতায় কৃষিপণ্যের ন্যায্যমূল্য ও কৃষিভর্তুকি এবং সহায়তা নিশ্চিতকরণে প্রচারাভিযান কর্মসূচির অংশ হিসেবে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিএস এ কৃষক মেলার আয়োজন করে। এতে কৃষক ও কৃষাণীসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিরা অংশ গ্রহণ করেন। 


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top