আগামীকাল চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচন

S M Ashraful Azom
0
আগামীকাল চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচন
সেবা ডেস্ক: চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে আগামীকাল ১৩ জানুয়ারী সোমবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন ও প্রশাসন।

প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, শান্তিপূর্ণ নির্বাচনের সব প্রস্তুতি তারা সম্পন্ন করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও কেন্দ্রে যাচ্ছেন। ভোটকেন্দ্রে পৌঁছে গেছে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনসহ (ইভিএম) নির্বাচনি সরঞ্জাম।

সোমবার সকাল ৮টা থেকে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। ভোটের আগে নির্বাচনী এলাকার পরিবেশ শান্তিপূর্ণ আছে।

রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ একটি নির্বাচন করতে চাই। এ নির্বাচনে কোনো ধরনের অভিযোগ থাকবে না ।

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির একই জেলা কমিটির আহ্বায়ক আবু সুফিয়ান, ন্যাপের বাপন দাশগুপ্ত, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক।

তবে মোছলেম এবং সুফিয়ানের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলেই ধারণা ভোটারদের।

শেষ মুহূর্তের প্রচারণায় মোছলেম উদ্দিন আশঙ্কা করেছেন, ‘আগুন সন্ত্রাসীরা’ ভোটকেন্দ্রে অবস্থান নিয়ে প্রভাব বিস্তার করতে পারে। এদিকে আবু সুফিয়ান সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করলেও প্রশাসনের ওপর আস্থা রাখার কথা জানিয়েছেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, নির্বাচন কমিশনের নীতিমালা মেনে আমরা আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করছি। সংঘাতের যদিও কোনো আশংকা নেই, তারপরও সংঘাত হলে মোকাবিলার প্রস্তুতি নিয়েছি।

চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, সবকেন্দ্রে পুলিশ ও আনসার একসঙ্গে কাজ করবে। সুন্দর নিবাচন হবে।

একটি পৌরসভা, ৯টি ইউনিয়ন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসন। বোয়ালখালী পৌরসভার সঙ্গে থাকা ৯টি ইউনিয়ন হচ্ছে- কধুরখীল, পশ্চিম গোমদন্ডী, পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া এবং আহল্লা করলডেঙ্গা। চট্টগ্রাম নগরীর চান্দগাঁও-পাঁচলাইশ ও বায়েজিদ বোস্তামি থানার অধীন ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড পড়েছে এই আসনে।

এই আসনের মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। নগরী ও উপজেলায় ১৭০টি কেন্দ্রের ১১৯৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে।

নির্বাচন কর্মকর্তারা জানান, কেন্দ্রে ইভিএম পরিচালনার ক্ষেত্রে সহযোগিতার জন্য সেনা সদস্যরা থাকবেন। এছাড়া প্রিসাইডিং, পোলিং মিলিয়ে ৩ হাজার ৭৬৭ জন নির্বাচন কর্মকর্তা এই নির্বাচনে দায়িত্ব পালন করছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামে অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষ থেকে নির্বাচন কর্মকর্তারা সরঞ্জাম নিয়ে ভোটকেন্দ্রে গেছেন।

তিনবারের এমপি জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদল গত বছরের ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top