রৌমারীতে বোরো বীজতলা নিয়ে বিপাকে কৃষক

S M Ashraful Azom
0
রৌমারীতে বোরো বীজতলা নিয়ে বিপাকে কৃষক
শফিকুল ইসলাম, রৌমারী প্রতিনিধি: ঘন কুয়াশার  কারনে ত্রবার বোরো বীজ তলা নিয়ে বিপাকে  পড়েছে  রৌমারীর কৃষকেরা । যাদুর চর  ইউনিয়নের  কাশিয়াবাড়ী গ্রামের দরিদ্র  কৃষক জাহিদুল নিজের সামান্য জমিতে বোরো বীজ বপন করেছেন, সম্প্রতি শেষ হওয়া মৃদু শৈত্যপ্রবাহ  এবং চলমান ঘন কুয়াশার  কারনে ঠিক মত গজায়নি তার ধান বীজ। যেগুলো গজিয়েছে তার বেশির ভাগ চারাই হলুদ ও লালচে বর্ণ ধারন করেছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে উপজেলার দাঁতভাঙ্গা, চর শৌলমারী, শৌলমারী, যাদুরচর ও রৌমারী সদর সহ বিভিন্ন  ইউনিয়নের অধিকাংশ  বীজতলার  চারা ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে সবার অবস্থা প্রায় একই রকম। সুর্যালোকের অভাবে অধিকাংশ চারা ক্ষতিগ্রস্থ ও বিবর্ণ হয়ে গেছে, ঔষধেও কোন কাজ হচ্ছে না। ফলে এবারের বোরো মৌসুমে বোরো চারা সংকটের আশঙ্কা করছেন তারা।
দাঁতভাঙা  ইউনিয়নের  তেকানিঝগড়ার চর গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক মোয়াজ্জেম হোসেন  বলেন“ত্রক পালা  জমিন ত্রবার গারমো কেমন  করি। বুদ্ধিই কুলেয় না”।
বরো চারা ক্ষতির কথা স্বীকার করে, উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন বলেন, আসলে প্রচন্ড শীতের কারনে চারা গুলো হলুদ হয়ে যাচ্ছে, রোদ উঠলে ঠিক হয়ে যাবে, আমরা কৃষকদের অতিরিক্ত ইউরিয়া সলিউশন ,সালফার জাতিয় সার এবং জিপসাম ব্যবহার করতে বলেছি। তিনি আরও বলেন আবহাওয়া ভালো থাকলে আমাদের যে লক্ষ্যমাএা আছে তাতে  চারার সংকট হবে না।


 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top