ইরানের হামলায় ধ্বংসপ্রাপ্ত মার্কিন ঘাঁটির স্যাটেলাইট ছবি প্রকাশ

ইরানের হামলায় ধ্বংসপ্রাপ্ত মার্কিন ঘাঁটির স্যাটেলাইট ছবি প্রকাশ
সেবা ডেস্ক: ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধের অংশ হিসেবে ইরাকের মার্কিন ঘাঁটিতে হামলা করে ইরান। এ হামলার সত্যতা নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ঘাঁটির ক্ষয়ক্ষতি ছাড়া সেনা হতাহতের বিষয়টি অস্বীকার করেন তিনি। এরইমধ্যে দাবি করা ধ্বংসপ্রাপ্ত ঘাঁটির স্যাটেলাইট ছবি প্রকাশ পেয়েছে।

ইরাকের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আনবারের 'আইন আল আসাদ' মার্কিন সেনা ঘাঁটির স্যাটেলাইটের ছবিতে দেখা যায়, ইরানের হামলায় বেশ ক্ষয়ক্ষতি লক্ষ্য করা গেছে। তবে সেনা নিহতের ব্যাপারে কোনো সত্যতা পাওয়া যায়নি।

ইরানের দাবি, ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সামরিক বাহিনীর রেডার ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। নিজেদের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থাকার পরও হামলাটি ঠেকাতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। হামলায় আহত মার্কিন সেনাদের ইসরাইলের তেল আবিবে চিকিৎসা দেয়া হচ্ছে।

এদিকে, বুধবার হোয়াইট হাউজে জাতির উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । তিনি বলেন, মার্কিন সেনারা অক্ষত ও নিরাপদে রয়েছে। বরং ইরান পিছিয়েছে।

তিনি আরো বলেন, ইরানের হামলায় সামরিক ঘাঁটির সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু যেকোনো পরিস্থিতি মোকাবিলায় মার্কিনিরা পুরোপুরি প্রস্তুত রয়েছে। একটি ক্ষেপণাস্ত্র হামলার পর ইরান থেমে গেছে। এটি সংশ্লিষ্ট সব পক্ষ ও বিশ্বের জন্য ভালো।

অন্যদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র অন্যায় আচরণ করেছে। মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুল সফরে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসৌলুর সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

Comments Please

আপনার মূল্যবান মতামতের জন্য সেবা হট নিউজ পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

সেবা হট নিউজ : সত্য প্রকাশে আপোষহীন