যে উন্নত শহরে নেই ফোন ও রেডিও

S M Ashraful Azom
0
যে উন্নত শহরে নেই ফোন ও রেডিও
সেবা ডেস্ক: আমরা বর্তমানে আধুনিক যুগে বাস করছি। যেখানে এক দেশ থেকে অন্য দেশের সঙ্গে যোগাযোগ করাটা খুবই সহজ। এর বড় একটি কারণ হচ্ছে ফোন। তাছাড়া রয়েছে রেডিও, টেলিভিশন, মোবাইল ইত্যাদি যোগাযোগের মাধ্যম।

এসব আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমরা অনায়াসেই অন্যান্য দেশের সংস্কৃতি ও রীতিনীতি সম্পর্কে জানতে পারি। তাছাড়া এসব প্রযুক্তি একটি দেশ বা শহরকে আরো বেশি উন্নত করে। নিশ্চয় জানেন, এখন সবথেকে বেশি উন্নত দেশ হচ্ছে আমেরিকা। অবাক করা তথ্য হচ্ছে, আমেরিকার মতো দেশের একটি শহরে কারো কাছেই কোনো মোবাইল ফোন নেই! বিশ্বাস করতে কষ্ট হচ্ছে নিশ্চয়! তবে এই তথ্যটি একদমই সত্যি। শুধু মোবাইল ফোনই না, সেই শহরের বাসিন্দাদের কারো কাছে একটি রেডিও পর্যন্ত নেই!

আমেরিকার পশ্চিম ভার্জিনিয়া অঙ্গরাজ্যের পোকাহোন্টাস কাউন্টির ছোট্ট শহর গ্রিন ব্যাংক-এর অধিবাসীরা কেউ মোবাইল বা রেডিও ব্যবহার করেন না। এমনকি সেখানে কেউ ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করেন না বা করতে পারেন না।

তবে ফোন ও রেডিওবিহীন শহরটি প্রযুক্তিগত দিক থেকে পিছিয়ে আছে এমনটি ভাবার কোনো কারণ নেই। বরং আরো আট-দশটা শহরের চেয়ে অনেক বেশি এগিয়ে গ্রীন ব্যাংক।

মূল ঘটনাটি হচ্ছে, এই গ্রীনব্যাংক শহরেই স্থাপিত হয়েছে আমেরিকার সবচেয়ে আধুনিক ও বৃহৎ রেডিও টেলিস্কোপটি। যেটির দায়িত্বে রয়েছে দেশটির জাতীয় রেডিও অ্যাস্ট্রোনমি অবজারভেটরি ডিপার্টমেন্ট। অত্যাধুনিক এই টেলিস্কোপটি দিয়ে আমেরিকার মহাকাশে বিভিন্ন রকম গবেষণা কর্ম চালানো হয়।

টেলিস্কোপটির চারপাশে নির্দিষ্ট এলাকা পর্যন্ত কেউ মোবাইল বা রেডিও ব্যবহার করলে সেই মোবাইল বা রেডিওর তরঙ্গ টেলিস্কোপে ধরা পড়ে এবং গবেষণা কর্মে ব্যাঘাত ঘটে। যার ফলে এই টেলিস্কোপটির আশেপাশে অর্থাৎ শহরে কোনো অধিবাসী কোনো রকম মোবাইল বা রেডিও কিংবা কোনো বৈদ্যুতিক তরঙ্গ উৎপাদনকারী যন্ত্র ব্যবহার করতে পারেন না।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top