খুলনার গোলখালীতে আধুনিক পর্যটন কেন্দ্র গড়ার উদ্যোগ

S M Ashraful Azom
0
 খুলনার গোলখালীতে আধুনিক পর্যটন কেন্দ্র গড়ার উদ্যোগ
সেবা ডেস্ক: খুলনার কয়রা উপজেলায় সুন্দরবনের কোলঘেঁষা গোলখালী এলাকায় আধুনিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।


বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবুর উত্থাপিত এ সংক্রান্ত এক প্রস্তাবের আলোচনাকালে এসব কথা বলেন পর্যটন প্রতিমন্ত্রী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সভাপতিত্ব করেন।

মাহবুব আলী বলেন, ইতোমধ্যেই পর্যটন সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ শুরু করেছে। দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি মাস্টারপ্ল্যান তৈরির কাজ শুরু করেছে। এটি চূড়ান্ত হওয়ার পর বাস্তবায়ন কাজ শুরু হবে।


‘বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ সুন্দরবন এখন বিশ্ব ঐতিহ্যের অংশ। এ বন প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকরা সুন্দরবনে যান। কিন্তু, বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও খুলনার গোলখালীতে এখন পর্যন্ত কোনো পর্যটন কেন্দ্র গড়ে তোলা হয়নি। এতে করে সুন্দরবনের সৌন্দর্য্য উপভোগ ও ওই এলাকার এলাকার ইতিহাস-ঐতিহ্য জানা থেকে বঞ্চিত হচ্ছে পর্যটকরা। গোলখালীতে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হলে সুন্দরবনের সৌন্দর্য উপভোগের পাশাপাশি পাইকগাছা-কয়রার ইতিহাস-ঐতিহ্য, পুরাকীর্তিগুলোও জানা ও দেখার সুযোগ হবে সবার। পাইকগাছা উপজেলায় প্রবেশ করেই মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদের পাড়ে কপিলমুনিতে মুক্তিযুদ্ধের অন্যতম যুদ্ধক্ষেত্র আছে। আছে রায় সাহেব বিনোদ বিহারী সাধু, ব্রিটিশ আমলে নির্মিত হাসপাতাল ও বাণিজ্য কেন্দ্র।’

‘পাইকগাছা উপজেলার রাড়ুলি গ্রামে আছে জগৎ বিখ্যাত বিজ্ঞানী আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়ের (পিসি রায়) বাড়ি। কয়রা উপজেলার আমাদিতে আছে শত শত বছরের পুরনো মসজিদ। বেদকাশীতে আছে রাজা প্রতাপাদিত্যের জমিদার বাড়িসহ নানা স্থাপনা। ফলে পুরো এলাকাজুড়ে পর্যটন জোন গড়ে তোলা হলে চিংড়ির পাশাপাশি পর্যটন খাত থেকে বিপুল পরিমাণ রাজস্ব আদায়ের সম্ভবনা রয়েছে।’

বক্তব্যের পর প্রতিমন্ত্রী মাহবুব আলী পর্যটন খাতে সরকারের গৃহীত বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন।

 -সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top