জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজ পিসিআর ল্যাব চালু

জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজ পিসিআর ল্যাব চালু

সেবা ডেস্ক: প্রায় একমাস বন্ধ থাকার পর গত ২৫ জুন বৃহস্পতিবার থেকে জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজের আরটি-পিসিআর ল্যাব চালু হয়েছে। এই দিনে জামালপুর ও ময়মনসিংহ ল্যাব থেকে আসা প্রতিবেদনে ১৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জামালপুর সিভিল সার্জন কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ২৫ জুন ময়মনসিংহ মেডিক্যাল কলেজ পিসিআর ল্যাবে জামালপুরের ১৩৬টি নমুনা এবং শেখ হাসিনা মেডিক্যাল কলেজ ল্যাবে ৫৫টি নমুনাসহ মোট ১৯১টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ১৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়। তাদের মধ্যে ইসলামপুর ও সরিষাবাড়ী উপজেলায় একজন করে এবং জামালপুর সদর উপজেলায় রয়েছেন ১২ জন। নতুন আক্রান্তদের মধ্যে জামালপুরের অনলাইন সংবাদপত্র বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, সরকারি চাকরিজীবী তিনজন স্বাস্থ্যকর্মী ও সরিষাবাড়ীতে ৭২ বছর বয়সের একজন বৃদ্ধ রয়েছেন।

সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস জানান, জামালপুরের পিসিআর ল্যাবটি চালু হওয়ায় জেলার স্বাস্থ্যবিভাগসহ জেলাবাসীর জন্য সুবিধা হলো। এখন থেকে এই জেলার নমুনা দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা করানো যাবে। ২৫ জুন নতুন শনাক্ত হওয়া ব্যক্তিরাসহ জেলায় এ পর্যন্ত করোনার রোগী শনাক্ত হয়েছে ৫২৫ জন। করোনায় আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০৭ জন এবং মারা গেছেন আটজন। বাকি রোগীরা করোনা আইসোলেশন হাসপাতালে ও হোম আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরের অধ্যক্ষ অধ্যাপক চিকিৎসক সালেহ ইসলাম জানান, সরকার চট্টগ্রাম ভেটিরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে অব্যবহৃত পড়ে থাকা একটি আরটি-পিসিআর ল্যাব জামালপুরে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হলে ১২ মে থেকে নমুনা পরীক্ষা শুরু হয়েছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে এই পিসিআর ল্যাবটি ২৭ মে বন্ধ হয়ে যায়।

তিনি আরও জানান, সরবরাহকারী প্রতিষ্ঠান ইনভেন্ট টেকনোলজিস্ট লিমিটেড চট্টগ্রাম থেকে আনা ল্যাব মেশিনটির ত্রুটি গত এক মাসেও সারাতে পারেনি। ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকেই বিকল্প হিসেবে এখানে আরেকটি ল্যাব মেশিন প্রতিস্থাপন করে দিয়েছে তারা। ২৫ জুন জামালপুরের ৫৫টি নমুনা পরীক্ষার মধ্য দিয়ে ল্যাবের কার্যক্রম চালু করা হয়েছে। এখন থেকে এই ল্যাবেই জামালপুর জেলায় সংগৃহীত নমুনাগুলো পরীক্ষা করা হবে।

ভিডিও নিউজ


-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন


0 comments

Comments Please

আপনার মূল্যবান মতামতের জন্য সেবা হট নিউজ পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

সেবা হট নিউজ : সত্য প্রকাশে আপোষহীন