যমুনাকে ছাড়িয়ে গেল পদ্মা সেতু

যমুনাকে ছাড়িয়ে গেল পদ্মা সেতু


সেবা ডেস্ক: মাওয়া প্রান্তে ৩ ও ৪ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে স্বপ্নের পদ্মা সেতুর ৩৩তম স্প্যান ‘ওয়ান সি’। এরমধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৪ হাজার ৯৫০ মিটার। একইসঙ্গে যমুনা সেতুকে ছাড়িয়ে গেল দেশের অন্যতম মেগাপ্রকল্প স্বপ্নের পদ্মা সেতু।

সোমবার বেলা ১২টা ১০ মিনিটে স্প্যানটি বসানো হয়। এ তথ্য নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

এর আগে, সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙয়ের ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানকে বহন করে রওনা দেয় ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনটি। এরপর প্রায় এক কিলোমিটার দূরত্ব অতিক্রম করে সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের কাছে পৌঁছায়।

প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুতে বসানো বাকি রয়েছে ৮টি স্প্যান। যা বসবে আরো ৯টি পিলারের ওপর, এগুলো হলো- ১, ২, ৮, ৯, ১০, ১১, ১২। স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত রয়েছে।

এদিকে ৪১ স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোড স্লাবের মধ্যে বসানো হয়েছে ১ হাজার রোড স্লাব। এছাড়া রেললাইনের জন্য ২ হাজার ৯৫৯টি রেল স্লাবের মধ্যে বসানো হয়েছে ১ হাজার ৬০০টি রেল স্লাব।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর জাজিরা প্রান্তে ৩৭-৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতু দৃশ্যমান হয়। চলতি বছরের ৩০ মে পর্যন্ত জাজিরা প্রান্তে ২৮টি স্প্যান বসানো হয়। এরপর শুরু হয় মাওয়া প্রান্তে স্প্যান বসানোর কাজ।

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops