চালু হলো বাংলাদেশ পুলিশের ‘সাইবার সাপোর্ট ফর উইমেন’

চালু হলো বাংলাদেশ পুলিশের ‘সাইবার সাপোর্ট ফর উইমেন’


সেবা ডেস্ক: দেশে সাইবার অপরাধের শিকার নারীদের সহায়তার জন্য ‘সাইবার সাপোর্ট ফর উইমেন’ সেবা চালু করেছে বাংলাদেশ পুলিশ। যেখানে নারী পুলিশ সদস্যরা নারীদের সাইবার অপরাধ বিষয়ক সেবা দেবেন।

সোমবার রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে এ সেবার উদ্বোধন করেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

আইজিপি বলেন, সাইবার অপরাধ সারাবিশ্বে সংক্রমণের মতো ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। আর এ হয়রানির শিকার নারীরাই বেশি হচ্ছেন। এজন্য সাইবার স্পেস নারী সেবা উদ্বোধন করা হলো।

পুলিশ প্রধান বলেন, এদেশে সাইবার অপরাধীরা ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন অ্যাপস ব্যবহার করে এসব অপরাধ করছে। যেখানে তারা নারীদের সামাজিকভাবে হেয় করার জন্য নানা ধরনের ছবি কিংবা মন্তব্য পোস্ট দিয়ে থাকে। এভাবে বিভিন্ন সময় অভিযোগের পরিপ্রেক্ষিতে দেখা যায়, বাংলাদেশের শতকরা ৬৮ ভাগ নারী সাইবার অপরাধ বা হয়রানির শিকার হচ্ছেন। আর যেসব নারী হয়রানির শিকার হচ্ছেন, তাদের বেশির ভাগের বয়স ২০ থেকে ২৩ বছরের মধ্যে।

বাংলাদেশের সাইবার আইনের প্রসঙ্গ টেনে বেনজীর আহমেদ বলেন, সাইবার, আইসিটি টেলিকমিউনিকেশন অ্যাক্ট দিয়েও এদের দৌরাত্ম্য রোধ করা যাচ্ছে না। সে কারণেই নতুন এই সাইবার স্পেস সাইটটি পুলিশের পক্ষ থেকে খোলা হলো। যেখানের নিয়ন্ত্রণে থাকবে নারী পুলিশ সদস্যরা। যারা হয়রানি বা অপরাধের শিকার নারীদের সঙ্গে কথা বলবেন। তাদের বিষয়ে আইনি পরামর্শ দেবে।

তিনি বলেন, এই সেবা পেতে প্রয়োজনে জাতীয় সেবা নম্বরে (৯৯৯) যোগাযোগ করা যাবে। প্রাথমিক তথ্য পাওয়ার পর সেখানে পুলিশ পাঠানো কিংবা সহায়তা চাওয়া নারীকে সাপোর্ট সেন্টারে নিয়ে আসা হবে।

শিশুরাও সাইবার বুলিংয়ের শিকার হচ্ছে প্রসঙ্গ টেনে পুলিশ প্রধান বলেন, শিশুরাও সাইবার বুলিংয়ের শিকার হয়ে শিশুদের মন-মানসিকতায় নানা প্রভাব পড়ছে। এ কারণে সম্প্রতি শান্তিতে পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশের শিশু শাহাদাত হোসেনের সহযোগিতা নিয়ে বাংলাদেশ পুলিশ শিশুদের সাইবার অপরাধ থেকে রক্ষা করার জন্য কাজ করে যাচ্ছে। একই সঙ্গে ভবিষ্যতে যেন শিশুদের এ ধরনের হয়রানির শিকার হতে না হয়, সেজন্য পুলিশ শাহাদাত হোসেনকে সঙ্গে নিয়ে কাজ করবে।

অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops