বিজয়ের মাসেই বিদ্যুতের আলোয় আলোকিত হবে গোটা বাংলাদেশ

S M Ashraful Azom
0
বিজয়ের মাসেই বিদ্যুতের আলোয় আলোকিত হবে গোটা বাংলাদেশ


সেবা ডেস্ক: বাংলাদেশে শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচি বাস্তবায়নের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে সরকার প্রধান শেখ হাসিনার সরকার। বিদ্যুৎ বিভাগের দায়িত্বশীলরা সম্প্রতি নিশ্চিত করেছেন, চলতি ডিসেম্বরেই দেশের সব গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ হবে। আর অফগ্রিডের এক শতাংশ এলাকায় আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিন অর্থাৎ ১৭ মার্চের মধ্যে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কাজ শেষ হবে। সে হিসেবে মুজিববর্ষেই দেশের শতভাগ এলাকা বিদ্যুতায়নের আওতায় চলে আসবে। আর এটি হলে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এটিই হবে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে সবচেয়ে বড় উপহার। খোঁজ নিয়ে জানা গেছে, বিদ্যুৎ বিভাগ শতভাগ বিদ্যুতায়নের কাজটি দুই ভাগে ভাগ করেছে। এর একটি চলতি ৩১ ডিসেম্বরের মধ্যে গ্রিড এলাকায় সম্পন্ন হবে। আরেকটি আগামী বছর মার্চের ১৭ তারিখে গ্রিড-অফগ্রিড নির্বিশেষে সব এলাকায় শেষ হবে। ডিসেম্বরে গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়নের কাজ সম্পন্ন হওয়া উপলক্ষে আনুষ্ঠানিক ঘোষণার জন্য সংশ্লিষ্ট মহল চেষ্টা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে আগামী জানুয়ারি মাসের কোনো একদিন সময় নেওয়ার। শেখ হাসিনা সেই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক ঘোষণা করবেন। এ ছাড়া শতভাগ বিদ্যুতায়নের অনুষ্ঠানটিকে শোকেসিং করারও পরিকল্পনা রয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অনলাইনে উপস্থিত হলেও প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা, বিদ্যুৎ প্রতিমন্ত্রী, মুখ্য সচিব এবং সচিব এ উপলক্ষে যে মঞ্চ তৈরি করা হবে সেখানে উপস্থিত থাকবেন। সেখানে শতভাগ বিদ্যুতায়ন বিষয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ ছাড়া এই কার্যক্রমের পেছনে আরও যাদের অবদান আছে যেমন- প্রাক্তন সচিবরা, প্রাক্তন প্রতিমন্ত্রী তাদেরও অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এরই মধ্যে ২০২১ সাল নাগাদ দেশের সব উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি জানান, যেসব এলাকায় বিদ্যুতের গ্রিড লাইন পৌঁছায়নি যেমন প্রত্যন্ত পাহাড়ি অঞ্চল, হাওরাঞ্চল এবং চরাঞ্চল সেখানে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করে সারা দেশে শতভাগ বিদ্যুতায়ন প্রক্রিয়া শেষ করা হবে। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সম্প্রতি বলেন, ডিসেম্বরের মধ্যে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে। এই বিজয় দিবসে দেশে শতভাগ বিদ্যুতায়ন হবে। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সারা দেশে শতভাগ বিদ্যুতায়নের মাইলফলক ইতিহাস আমরা গড়ব। দেশের সব মানুষ বিদ্যুতের সুবিধ পাবেন। বাংলাদেশের ইতিহাসে এটি একটা অনন্য উদাহরণ হয়ে থাকবে। পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসেন বলেন, আমাদের পরিকল্পনা হচ্ছে চলতি          ডিসেম্বর মাসেই দেশের সব গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ করব। আর অফগ্রিড কিছু এলাকা যেমন-মনপুরা, কুতুবদিয়া, পার্বত্য চট্টগ্রাম এরকম কিছু জায়গায় শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ হয়নি। এগুলো আমরা আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিনে শেষ করব।

বিদ্যুৎ বিভাগ থেকে জানা গেছে, সরকারি বিদ্যুৎ বিতরণের হিসাবে দেশে মোট গ্রামের সংখ্যা ৯৮ হাজার ৩১৯টি। এর মধ্যে অতি দুর্গম ৩ হাজার ৭৯ গ্রামে বিদ্যুৎ পৌঁছালেই বাংলাদেশ শতভাগ বিদ্যুতায়িত হবে। হিসাব বলছে এখনো ৩ লাখ ৭ হাজার ২৪৬ জন গ্রাহক বিদ্যুৎ সুবিধার বাইরে আছেন। এর মধ্যে বাংলাদেশ বিদ্যুতায়ন বোর্ড (পিডিবি)-এর ২ হাজার ৫২টি, আরইবি’র ১ হাজার ১৪টি, ওজোপাডিকোর ৯টি এবং নেসকোর ১৭টি গ্রাম বিদ্যুৎ বিতরণের বাইরে রয়ে গেছে। আর এর সবই দুর্গম গ্রাম। সেখানে বিদ্যুৎ পৌঁছানো খুব কষ্টসাধ্য।

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top