উল্লাপাড়ায় তীব্র শীতে বোরো চাষে বিঘ্ন

উল্লাপাড়ায় তীব্র শীতে বোরো চাষে বিঘ্ন


উল্লাপাড়া প্রতিনিধি: শষ্য ভান্ডার হিসেবে খ্যাত দেশের উত্তর জনপদের জেলা সিরাজগঞ্জ। বর্তমানে ইরি-বোরোর আবাদ মৌসুমে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষকেরা। তবে প্রচন্ড শীত ও হালকা কুয়াশার কারণে ধানের চারা রোপণে বেশ অসুবিধায় পড়েছে তারা। দ্রæত আবহাওয়া ভালো হওয়ার প্রত্যাশা করছেন চাষিরা। এ বছরে ধানের দাম ভালো পাওয়ায় কৃষকের মাঝে ধান চাষে অনেকটা আগ্রহ বেড়েছে। ফলে তাদের অধিকাংশ আবাদী জমিতে ধান চাষ করতে চান তারা।
উল্লাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, চলতি ইরি-বোরো মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার ২৩৫ হেক্টর আবাদী জমি। ইতিমধ্যে ১৬ হাজার হেক্টর জমিতে চারা রোপণ করা সম্পন্ন হয়েছে। আগামী ৭-১০ দিনের মধ্যে বাকী জমিতে কৃষকেরা চারা রোপণ করতে পারবেন বলে তাদের ধারণা।
উল্লাপাড়া উপজেলার বড় পাঙ্গাসী গ্রামের কৃষক আব্দুল গফুর জানান, চলতি ইরি-বোরো মৌসুমে তিনি তার ৭ বিঘা জমিতে ধানের চারা রোপণ করবেন। জমি প্রস্তুত করে তার অর্ধেক জমিতে চারা রোপণ করতে পেরেছেন বলে জানান তিনি। হালকা বাতাস ও তীব্র শীত থাকায় মানুষ ঠিকমতো জমিতে কাজ করতে পারছেন না। তিনি আরো জানান, বেশি শীতে চারা রোপণ করলে পচে নষ্ট হওয়ার সম্ভবনা থাকে। ফলে কিছুটা বৌরী আবহাওয়ার কারণে চাষীরা চারা রোপণে পিছিয়ে পড়েছে। একদিকে জমি প্রস্তত করে চারা উঠিয়ে ফের জমিতে চারা রোপণ করা এমন শীতে কৃষকের জন্য কষ্টকর হয়ে দাড়িয়েছে।  
চারা রোপণ কাজের শ্রমিক আব্দুল মালেক জানান, সকাল বেলা ঠান্ডার কারণে জমিতে চারা রোপণ কাজে যাওয়া যায় না। বর্তমানে করোনার জন্য মানুষ ঠান্ডা দেখে ভয় পাচ্ছে।  
উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন জানান,  ইরি-বোরো মৌসুমে প্রতিবছর এ সময়ে এমন আবহাওয়াই বিরাজ করে। এ ধরনের আবহাওয়ায় জমিতে চারা রোপণ করলে তেমন কোন অসুবিধা হবে না বলে তিনি জানান। তিনি আরো জানান, বর্তমানে কৃষক ধানের দাম ভালো পাওয়ায় দান চাষে তাদের আগ্রহ বেড়েছে। চলতি মৌমুমে কৃষি বিভাগের নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পরিমান জমিতে ধানের আবাদ হবে বলে তাদের ধারণা।   


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops